জাপানে জরুরি অবস্থা জারি হতেই বিশ্বে করোনা নিয়ে আর একবার সাড়া পড়ে গেল। করোনা অতিমারী নিয়ে ফের বিশ্বকে আর একবার সতর্ক করল হু। 

২০২০ সালে করোনা বিশ্ব জুড়ে যে ধ্বংসলীলা চালিয়েছিল, এ বছর তা আরও বড় আকার ধারণ করতে পারে বলেই আশঙ্কা প্রকাশ করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেডরস আধানম গ্যাব্রেয়েসুস (WHO chief Tedros Adhanom Ghebreyesus )। করোনার জেরে জাপান (Japan Pandemic) জরুরি অবস্থা (Emergency Situation) জারি করার পরই এই মন্তব্য হু প্রধানের।


 টেডরসের বক্তব্য, 'অতিমারী যে আরও বেশি মারাত্মক হতে চলেছে, তার ইঙ্গিত ইতিমধ্যেই আমরা পেয়ে গিয়েছি।'

একইসঙ্গে ভারতের করোনা পরিস্থিতি অত্যন্ত উদ্বেগজনক বলেও মন্তব্য করেন টেডরস। তিনি বলেন, ভারতের বেশ কিছু রাজ্যের করোনা আক্রান্তের সংখ্যা ও করোনামৃতের সংখ্যা ভয়াবহ আকার ধারণ করেছে।


করোনার দ্বিতীয় ঢেউয়ে কেবল ভারত বিপর্যস্ত নয়। শোচনীয় পরিস্থিতি জাপানেও। ফলে এ বছরও অলিম্পিক বাতিল করে দেওয়ার দাবি আরও জোরালো হয়ে উঠেছে সেখানে। ঠিক এই পরিস্থিতিতে হু-র (World Health Organization) পক্ষ থেকে জানানো হয়--অতিমারির দ্বিতীয় বছর second year of Covid-19 was set to be "far more deadly",প্রথম বছরের তুলনায় অনেক বেশি মারাত্মক হতে চলেছে।


প্রসঙ্গত, হু ডিরেক্টরের এই মন্তব্য এমন এক সময়ে এল যখন ভারতে দৈনিক আক্রান্তের সংখ্যা সাড়ে ৩ লক্ষ ছুঁয়েছে। সরকারি হিসেবে প্রত্যেকদিন প্রায় সাড়ে ৩ হাজার মানুষের মৃত্যু হচ্ছে!

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours