বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) বিশ্বের করোনা পরিস্থিতি দেখাতে গিয়ে বারবার একই ভুল করে ফেলছে। যদিও অনেকে আবার সেটাকে ভুল বলে মেনে নিতে নারাজ। দাবি করা হচ্ছে, এসব হু-র চক্রান্ত। করোনা পরিস্থিতি বোঝাতে দিনকয়েক আগে Covid-19 ড্যাশবোর্ডে এই মানচিত্র প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। কোন দেশ করোনায় কতটা ক্ষতিগ্রস্ত, তা বোঝানোর জন্যই এই মানচিত্র প্রকাশ। সেই মানচিত্র নিয়ে বিস্তর বিতর্ক হয়েছে। ব্রিটেনের প্রবাসী ভারতীয়রা বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই মানচিত্রের কড়া সমালোচনা করেছিলেন। আসলে সেই মানচিত্রে ভারতের জম্মু-কাশ্মীর ও লাদাখ আলাদা রঙে চিহ্নিত করে দেখানো হয়েছিল।সেই মানচিত্রে জম্মু-কাশ্মীর ও লাদাখকে ছাই রঙে চিহ্নিত করা হয়েছিল। এদিকে গোটা ভারত চিহ্নিত হয়েছিল গাঢ় নীল রঙে।
বারবার একই ভুল কী করে করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা! এর আগেও ভারতের ভুল মানচিত্র প্রকাশ করেছিল তারা। এবারও ভারত বিশ্ব স্বাস্থ্য় সংস্থার প্রধানকে চিঠি পাঠিয়ে প্রতিবাদ জানিয়েছে। এই নিয়ে গত এক মাসে তিনবার বিশ্ব স্বাস্থ্য় সংস্থাকে কড়া ভাষায় চিঠি লিখল কেন্দ্র। চিঠিতে উল্লেখ করা হয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা পোর্টালে যে ভিডিয়ো ও ছবি দেখা যাচ্ছে সেখানে ভারতের মানচিত্র ভুল দেখানো হচ্ছে।এমনকী ভারতের সীমানার উল্লেখেও ভুল রয়েছে বলে চিঠিতে উল্লেখ করা হয়েছে। হু অবশ্য জানিয়েছিল, রাষ্ট্রসংঘের অনুমতি নিয়েই তারা সেই মানচিত্র প্রকাশ করেছে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভিড ট্র্যাকার বিশ্বজুড়ে বিভিন্ন দেশে ব্যবহার করে। সেখানে ভারতের মানচিত্রে এত বড় ভুল! অনেকেই দাবি করেছেন, করোনার বিরুদ্ধে লড়াইয়ে ভারত উল্লেখযোগ্য ভূমিকা নিয়েছে। ১৬ জানুয়ারি থেকে ভারতের টিকাকরণের দিকেও তাকিয়ে আছে গোটা বিশ্ব। হু-র তাই ভারতের ব্যাপারে আরও সতর্ক হওয়া উচিত ছিল।অনেকে আবার অভিযোগ করেছেন, চিনের থেকে মোটা অঙ্কের অর্থ অনুদান হিসাবে পায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তাই চিনের নির্দেশেই ভারতের ভুল মানচিত্র ছড়িয়ে দিতে চাইছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।  
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours