বিশেষজ্ঞদের আশঙ্কাই কি তা হলে সত্যি হতে চলেছে? দিল্লিতে করোনার ক্রম ঊর্ধ্বমুখী রেখাচিত্র কিন্তু সে দিকেই ইঙ্গিত করছে। অক্টোবরের আগে কেউ ভাবতেও পারেননি দিল্লিতে করোনার দৈনিক সংক্রমণ একদিন ৫ হাজারের গণ্ডি পেরোতে পারে। সেই পাঁচ হাজার বাড়তে বাড়তে নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে এসে ঠেকল আট হাজারে। একমাসেরও কম সময়ে দৈনিক সংক্রমণ যদি তিন হাজারের উপর বাড়তে পারে, এখনও গোটা শীত মরশুম পড়ে রয়েছে। ফল, দৈনিক সংক্রমণ কত হাজারের শিখর ছোঁবে, স্বাস্থ্য বিশেষজ্ঞরা তা নিয়ে উদ্বিগ্ন। স্বাস্থ্য দফতরের বুধবারের রিপোর্ট অনুযায়ী, দিল্লিতে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত ৮,৫৯৩ জন। সংক্রমণে মৃত্যু হয়েছে আরও ৮৫ জনের। সবমিলিয়ে মোট আক্রান্ত বেড়ে হয়েছে ৪ লক্ষ ৫৯ হাজার ৯৭৫। এ পর্যন্ত মৃত্যু বেড়ে হয়েছে ৭,২২৮।
দিল্লিতে এ পর্যন্ত সর্বোচ্চ দৈনিক মৃত্যু ১৬ জুন। ওই দিন রাজধানীতে ৯৩ জনের প্রাণ কেড়েছিল করোনা। তার পর, দ্বিতীয় সর্বোচ্চ দৈনিক মৃত্যু (৮৫) হল এদিনই। গত ২৪ ঘণ্টায় অ্যাক্টিভ আক্রান্ত ৪১,৩৮৫ থেকে বেড়ে হয়েছে ৪২,৬২৯। মঙ্গলবার সারাদিনে ৬৪,১২১ জনের কোভিড টেস্ট হয়েছে। এর মধ্যে ১৯,৩০৪টি আরটি-পিসিআর টেস্ট। এর আগে গত মঙ্গলবারই দৈনিক সংক্রমণে রেকর্ড গড়েছিল রাজধানী। ৭,৮৩০ জনের কোভিড পজিটিভ ধরা পড়ে। ওই দিন মৃত্যু হয় ৮৩ জনের। বর্তমানে দিল্লির পজিটিভিটি রেট ১৩.৪ শতাংশ।
গত কয়েক সপ্তাহ ধরে দৈনিক সংক্রমণে মহারাষ্ট্র ও কেরালাকেও ছাপিয়ে গিয়েছে ভারতের রাজধানী শহর। সংক্রমণে রাশ টানতে না পাড়ায় এদিন দিল্লি হাইকোর্টের ভর্ত্‍‌সনার মুখে পড়তে হয় অরবিন্দ কেজরিওয়ালের সরকারকে। সংক্রমণে লাগাম টানতে বিগতে দু-সপ্তাহ ধরে কেজরি সরকার কী কী পদক্ষেপ করেছে, তা জানতে চায় হাইকোর্ট।
দিল্লির স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দর জৈন আগেই ঘোষণা করেছিলেন দিল্লিত করোনার তৃতীয় ঢেউ চলছে। যে কারণে সংক্রমণ-মৃত্যুর রোজ নয়া-নয়া রেকর্ড হচ্ছে। এদিন তিনি আবারও তা স্মরণ করিয়ে বলেন, সংক্রমণের তৃতীয় শিখর ছুঁতে আগের গুলির তুলনায় দীর্ঘ সময় লাগছে। তবে, তিনি আশাবাদী আগামী কয়েক দিনের মধ্যে দৈনিক সংক্রমণ নিয়ন্ত্রণে চলে আসবে।
এদিকে, সংক্রমণে মৃত্যুহার বাড়তে থাকায় এদিন কোভিড টেস্ট কেন্দ্রগুলির উদ্দেশে নয়া নির্দেশিকা জারি করেছে দিল্লি সরকার। বাধ্যতামূলক ভাবে অক্সিজেন স্যাচুরেশনের মাত্রা পরীক্ষা করতে বলা হয়েছে। ৯৪ শতাংশের কম হলে, সে ক্ষেত্রে সতর্ক করতে বলা হয়েছে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours