দেশে ল্যান্ডলাইন থেকে মোবাইলে ফোন করার পদ্ধতিতে বড় পরিবর্তন আসতে চলেছে। খুব শিগগির ল্যান্ডলাইন থেকে মোবাইল ফোনে কল করতে গেলে নম্বরের আগে শূন্য (০) যোগ করতে হবে। ১ জানুয়ারি থেকে নতুন ব্যবস্থা চালু হতে চলেছে। এইে বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য টেলি পরিষেবা প্রদানকারী সংস্থাগুলিকে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় টেলিকম দফতর।
টেলিকম পরিষেবার ক্ষেত্রে নম্বরের সংখ্যা বৃদ্ধির জন্য কেন্দ্রীয় টেলিকম দফতরের কাছে সুপারিশ করেছিল নিয়ামক সংস্থা ট্রাই। যে কারণে ল্যান্ডলাইন থেকে কোনও মোবাইল নম্বরে ফোন করার ক্ষেত্রে শুরুতে একটা 'শূন্য' (০) যুক্ত করার প্রস্তাব দিয়েছিল তারা। এই প্রস্তাব টেলিকম দফতর গ্রহণ করেছে। যে কারণে ল্যান্ডলাইন থেকে মোবাইল নম্বরে ডায়াল করার প্যাটার্ন বদলে যেতে চলেছে।

টেলিকম দফতর-এর (DoT) তরফে প্রকাশিত সার্কুলারে বলা হয়েছে, মোবাইল পরিষেবা এবং ফিক্সড লাইনে পর্যাপ্ত সংখ্যার ব্যবস্থার প্রয়োজনে ডায়ালিং প্যাটার্নে পরিবর্তন আনা হয়েছে। গত ২৯ মে ট্রাই এমন সুপারিশ করেছিল। দফতর তা গ্রহণ করেছে বলে সার্কুলারে উল্লেখ করা হয়েছে।

গত ২০ নভেম্বর প্রকাশিত DoT-এর নির্দেশিকায় বলা হয়েছে, 'নয়া পদ্ধতি চালু হওয়ার পরে ল্যান্ডলাইন থেকে মোবাইলে কল করতে গেলে শুরুতে 'শূন্য' যোগ করে ডায়াল করতে হবে।' এই সংক্রান্ত নিয়ম প্রত্যেক ল্যান্ডলাইন গ্রাহককে জানিয়ে দিতে হবে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে। কোনও গ্রাহক ল্যান্ডলাইন থেকে মোবাইল নম্বরে ফোন করার সময় নম্বরের শুরুতে শূন্য না যোগ করলে স্বয়ংক্রিয় যন্ত্রের মাধ্যমে এই সংক্রান্ত বার্তা তাঁর ফোনে শোনা যায় সেই বন্দোবস্ত করার জন্যও মোবাইল পরিষেবা প্রদানকারী সংস্থাগুলিকে DoT-এর তরফে নির্দেশ দেওয়া হয়েছে। নতুন ব্যবস্থা চালু করার জন্য টেলিকম সংস্থাগুলি ২০২১ সালের ১ জানুয়ারি পর্যন্ত সময় পাবে বলে উল্লেখ করা হয়েছে ওই নির্দেশিকায়।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours