এই সব টেলিকম সংস্থার যে গ্রাহকেরা ডিজিটাল পেমেন্ট করে থাকেন, তাঁরা প্রায়শই সাইবার অপরাধীদের কাছ থেকে ভুয়ো মেসেজ পেয়ে থাকেন। আর সাইবার ক্রিমিনালদের সেই সব ফিশিং মেসেজ বা কার্যকলাপের বিরুদ্ধেই কড়া পদক্ষেপ নিতে টেলিকম সংস্থাগুলিকে নির্দেশ দিয়েছিল টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া।
এই সময় ডিজিটাল ডেস্ক:
ভুয়ো মেসেজ সংক্রান্ত টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়ার (TRAI) নির্দেশ অমান্য করায় বড় শাস্তি ভোগ করতে হল দেশের আট টেলিকম সংস্থাকে। সেই সব সংস্থার মধ্যে রয়েছে Airtel, Reliance Jio, Vodafone Idea (VI) এবং আরও বেশ কিছু টেলকো। মোটা টাকার জরিমানা করা হয়েছে এই সংস্থাগুলিকে। এমনকী TRAI-এর শাস্তির মুখে সরকারি BSNL-ও।এখন প্রশ্ন হচ্ছে, কী এমন দোষ করল এই আট টেলিকম সংস্থা? এই সব টেলিকম সংস্থার যে গ্রাহকেরা ডিজিটাল পেমেন্ট করে থাকেন, তাঁরা প্রায়শই সাইবার অপরাধীদের কাছ থেকে ভুয়ো মেসেজ পেয়ে থাকেন। আর সাইবার ক্রিমিনালদের সেই সব ফিশিং মেসেজ বা কার্যকলাপের বিরুদ্ধেই কড়া পদক্ষেপ নিতে টেলিকম সংস্থাগুলিকে নির্দেশ দিয়েছিল টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া। বারবার নির্দেশ দেওয়া সত্ত্বেও কোনও ভ্রুক্ষেপই করেনি টেলকোগুলি। আর সেই কারণেই শেষমেশ মোটা টাকার জরিমানা করতে বাধ্য হল TRAI।
এই আটটি টেলিকম সংস্থাকে মোট ৩৫ কোটি টাকা জরিমানা করেছে টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া বা TRAI। ওই আট টেলিকম কোম্পানির তালিকায় Airtel, Reliance Jio, Vodafone Idea (VI), BSNL ছাড়াও রয়েছে MTNL, Videocon, Tata Teleservices এবং Quadrant Teleservices ইত্যাদি।এই বিষয় নিয়ে TRAI-এর তরফে বলা হচ্ছে, 'কোনও কোম্পানি যদি গ্রাহক পরিষেবার কোনও সমস্যার সমাধান না করতে পারে, তাহলে নিয়ম মোতাবেক সেই সংস্থাকে জরিমানার মুখে পড়তে হয়। এক্ষেত্রে সবচেয়ে বেশি জরিমানা হয়েছে BSNL-এর। ৩০ কোটি ১ লক্ষ টাকা। তার পরই রয়েছে Vi, Quadrant এবং Airtel। তাদের জরিমানার পরিমাণ যথাক্রমে ১.৮২ কোটি, ১.৪১ কোটি এবং ১.৩৩ কোটি টাকা।'
এদিকে আবার বেশ কিছু রিপোর্ট থেকে জানা গিয়েছে যে, এই টেলিকম সংস্থাকে জরিমানা করার আগে ভুয়ো মেসেজ ব্লক করার জন্য তাদের পর্যাপ্ত পরিমাণ সময় দিতে বাধ্য টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া বা TRAI। আর সেই নিয়ম অনুযায়ীই নোটিশ অনেক আগেই ধরানো হয়েছিল এই সব টেলকো-কেই। কিন্তু নোটিশ পাওয়ার পরেও টেলিকম সংস্থাগুলির উদাসীনতার অভিযোগ করছে TRAI। এমনকী TRAI দাবি করছে যে, নোটিশের কোনও উত্তরই দেয়নি BSNL-সহ অন্যান্য সংস্থাগুলি। আর সেই কারণেই জরিমানা করতে একপ্রকার বাধ্য হয় টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া।
TRAI আরও বলছে যে, বিগত কিছু মাস ধরেই গ্রাহকদের নানাবিধ ভুয়ো মেসেজ পাঠিয়ে উত্যক্ত করছে সাইবার অপরাধীরা। মেসেজ উল্লেখ করা হচ্ছে যে, SMS ব্যাঙ্কের তরফে পাঠানো হচ্ছে।এমনকী সেই সব মেসেজে ব্যাঙ্কের নাম করে গ্রাহকদের ব্যক্তিগত তথ্যও চাওয়া হচ্ছে বলে জানাচ্ছে TRAI। আর সেই ফাঁদে পা দিয়ে বহু গ্রাহক টাকা হারিয়ে ঘোর দুর্বিপাকে পড়ছেন। কিন্তু গ্রাহকদের এমন ঘোরতর সমস্যার কোনও সমাধান টেলিকম সংস্থাগুলি করেনি বলেই শাস্তি দিতে বাধ্য হয়েছি, TRAI-এর তরফে জানানো হয়েছে।
তবে এই প্রথম বার নয়। এর আগেও এমনতর কাণ্ড সাম্প্রতিক অতীতে ঘটেছে। TRAI-এর এমনতর নির্দেশ অমান্য করে জরিমানার মুখে পড়েছিল Reliance Jio, Airtel-সহ আরও বেশ কিছু সংস্থা। কিন্তু তা থেকে শিক্ষা না নেওয়ার ফলে আবারও সেই কঠিন পরিণতির মুখে পড়তে হল দেশের প্রথম সারির প্রায় সব টেলিকম সংস্থাকেই।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours