সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুসারে, আগামী দিনে ওষুধ তৈরির কাঁচামাল উৎপাদন করবে ইস্টম্যান কোডাক কোম্পানি। এ জন্য তাদের ৭৬ কোটি ৫০ লক্ষ মার্কিন ডলার অর্থ ঋণ হিসেবে দেবে মার্কিন সরকার। প্রতিরক্ষা উৎপাদন আইনের আওতায় এই অর্থ অনুমোদন করা হয়েছে তাদের।

ফের ঘুরে দাঁড়ানোর লড়াইয়ের মুখে ইস্টম্যান কোডাক কোম্পানি (Eastman Kodak Company)। ক্যামেরা এবং ফিল্মের জন্য এক সময় এই সময় বিশ্বজোড়া খ্যাতি ছিল। কিন্তু বর্তমান বিশ্বে ক্যামেরা এবং ফিল্মের চাহিদা তলানিতে এসে ঠেকেছে। বদলে যাওয়ার সময়ের সঙ্গে পাল্লা দিতে না পারায় থেমে যেতে চলেছে কোডাকের পথ চলা। এই পরিস্থিতিতে ত্রাতার ভূমিকায় অবতীর্ণ হয়েছেন ডোনাল্ড ট্রাম্প। এক সময় ফোটোগ্রাফি শিল্পের জায়ান্টকে ঋণের ব্যবস্থা করে দেওয়া হবে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। তবে এবার আর ফোটোগ্রাফি ব্যবসা নয়, করোনার বিরুদ্ধে লড়াইয়ে সহায়তার জন্য় জেনেরিক ওষুধ তৈরি করবে কোডাক।

এক সাংবাদিক বৈঠকে ট্রাম্প বলেছেন, 'প্রতিরক্ষা উৎপাদন আইনের ৩৩তম প্রয়োগের মাধ্যমে কোডাক জেনেরিক ওষুধের কাঁচামাল উৎপাদক সংস্থা হিসেবে ফের জীবন্ত হয়ে উঠবে। ফলে এই সমস্ত বন্ধ হওয়ায় যে সমস্ত চাকরি গিয়েছিল সেগুলি ফিরে পাওয়া যাবে। বিশ্বের বৃহত্তম ওষুধ উৎপাদক এবং রফতানীকারী দেশ হয়ে উঠবে আমেরিকা।' মার্কিন ওষুধ ইতিহাসে এই চুক্তিকে সবথেকে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত বলে মন্তব্য করেছেন ট্রাম্প।

এই প্রসঙ্গে ইউএস ইন্টারন্যাশনাল ডেভলপমেন্ট ফাইন্যান্স কর্পোরেশন-এর প্রধান অ্যাডম বোহেলের বলেছেন, 'বর্তমানে আমরা মার্কিনিরা যে ওষুধ খাই তার প্রায় ৯০ শতাংশ জেনেরিক ওষুধ। এর মধ্যে অধিকাংশ বিদেশে উৎপাদিত হয়। জেনেরিক ওষুধের কাঁচামাল উৎপাদক দেশগুলির তালিকায় শীর্ষে চিন। দ্বিতীয় ভারত। দেশের নিরাপত্তা নিশ্চিত করতে চাইলে আমাদের গোটা ব্যবস্থায় বদল আনতে হবে।

মার্কিন যুক্তরাষ্ট্রে মোট পাঁচটি শহরে উৎপাদন কেন্দ্র আছে কোডাকের। সেগুলিতে ওষুধ উৎপাদনের পরিকাঠামো তৈরির জন্য সরকারি ঋণ খুবই সহায়ক হবে। আমেরিকায় জেনেরিক ওষুধ তৈরির জন্য যে পরিমাণ কাঁচা মাল ফার্মাসিউটিক্যাল ইনগ্রেডিয়েন্টস-এর (Active Pharmaceutical Ingredients বা API) প্রয়োজন হয় ভবিষ্যতে তার ২৫ শতাংশ সরবরাহ করবে কোটাক। এর ফলে একদিকে যেমন ওই সংস্থা জীবনি শক্তি ফিরে পাবে তেমনই ওষুধের ক্ষেত্রে বিদেশ থেকে আমদানির উপরে আর এখনকার মতো অপেক্ষা করতে হবে না আমেরিকাকে। তাদের এই বিদেশের প্রতি নির্ভরতা অনেকটাই কমবে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours