কোভিড-১৯ সংক্রমণের জেরে উদ্ভূত পরিস্থিতিতে তাদের ওয়ার্ক ফ্রম হোম নীতিতে বদল এনেছে বহু বহুজাতিক সংস্থা। কর্মীদের বাড়ি থেকে কাজ করার সুযোগের মেয়াদ বৃদ্ধি করছে তারা। অফিসে আসার প্রয়োজন নেই এমন পদে কর্মরত কর্মীদের ক্ষেত্রে ওয়ার্ক ফ্রম হোমের সময়সীমা আগামী বছরের ৮ জানুয়ারি পর্যন্ত বৃদ্ধি করেছে ই-কমার্স সংস্থা আমাজন। সেই পথে এবার পা বাড়াল গুগল। কর্মীদের জন্য ওয়ার্ক ফ্রম হোমের সময়সীমা বৃদ্ধি করল তারা।

সম্প্রতি কর্মীদের কাছে একটি ইমেইল পাঠিয়েছেন সুন্দর পিচাই/(Sundar Pichai)। তিনি লিখেছেন, 'কর্মীরা যাতে আগামী দিনের প্ল্যান করে রাখতে পারেন তাই Google ওয়ার্ক ফ্রম হোমের সুযোগের মেয়াদ বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে। এখন বিশ্বজুড়ে সংস্থার কর্মীরা ২০২১ সালের ৩০ জুন পর্যন্ত বাড়ি থেকে কাজ করার সুযোগ পাবেন। অফিসে আসার কোনও প্রয়োজন নেই এমন কাজের ক্ষেত্রে এই সুযোগ পাওয়া যাবে।'

করোনাভাইরাস সংক্রমণের ঘটনা বেড়ে চলেছে। এই পরিস্থিতিতে বিশ্বজুড়ে কর্মীদের জন্য বাড়ি থেকে কাজ (Work From Home)করার সুযোগের সময়সীমা বৃদ্ধি করল গুগল। ওই সংস্থার কর্মীরা আগামী বছরের জুন মাস পর্যন্ত চাইলে ওয়ার্ক ফ্রম হোমের সুযোগ পাবেন। এই সুবিধা থেকে বঞ্চিত হবেন না ভারতে কর্মরত গুগলের কর্মীরাও।
গুগলের ক্ষেত্রে ভারত প্রবল সম্ভাবনাময় বাজার। হায়দরাবাদ এবং বেঙ্গালুরুতে তাদের অফিস আছে। ভারতীয় অর্থনীতিতে ডিজিটালাইজেশনের প্রসারে বড় লগ্নির কথা ঘোষণা করেছে গুগল। সম্প্রতি মোট ৭৫,০০০ কোটি টাকার ইন্ডিয়া ডিজিটালাইজেশন ফান্ড লঞ্চ করেছেন সুন্দর পিচাই।

গুগল এবং তার অভিভাবক সংস্থা অ্যালফাবেট-এ (Alphabet Inc) পূর্ণকালীন এবং চুক্তি ভিক্তিক মিলিয়ে মোট ২ লক্ষ কর্মী আছেন। এর মধ্য়ে ভারতে কর্মরত প্রায় ৫,০০০ কর্মী। এর মধ্যে অধিকাংশ কর্মী এই ওয়ার্ক ফ্রম হোমের সুযোগ পাবেন বলে মনে করা হচ্ছে।

সোমবার রাত পর্যন্ত বিশ্বে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১ কোটি ৬৫ লক্ষ ৩৫ হাজার ২৪১ জন। এর মধ্যে প্রাণ হারিয়েছেন ৬ লক্ষ ৬৪ হাজারের বেশি মানুষ। এদিকে, সোমবার সকাল পর্যন্ত ভারতে মোট করোনাভাইরাসে আক্রান্তের সংখ্য়া ১৪,৩৫,৪৫৩। এখনও চিকিত্‍‌সাধীন রয়েছেন ৪,৮৫,১১৪ জন। সুস্থ হয়ে উঠেছেন ৯,১৭,৫৬৮ জন। এখনও পর্যন্ত দেশে সুস্থতার হার ৬৩.৫%। মোট মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৩২,৭৭১ জন।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours