HAL- এর চেয়ারম্যান এবং ম্যানেজিং ডিরেক্টর আর মাধবন জানিয়েছেন, বিশ্বের এই সবচেয়ে হালকা হেলিকপ্টারের ডিজাইন তাঁদের।"আত্মনির্ভর ভারতে" সেনাবাহিনীর প্রয়োজনীয়তাকে মাথায় রেখে তৈরি করা হয়েছে এই হেলিকপ্টার। কোম্পানির তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে এয়ার স্টাফের উপ প্রধান এয়ার মার্শাল হরজিৎ সিং আরোরা ও HAL এর পাইলট মিলে ইতিমধ্যেই এই হেলিকপ্টারের অপারেশনের সঙ্গী হয়েছেন। ওই উড়ানের পর ওই অঞ্চলের একটি বিপজ্জনক হেলিপ্যাডে সফলভাবে নেমেছে হেলিকপ্টারটি।
কয়েক দিন আগেই প্রতিরক্ষায় "আত্মনির্ভর"হওয়ার বার্তা দিয়েছিলেন রাজনাথ সিং। এবার দেশীয় সংস্থার হেলিকপ্টার দাপিয়ে বেড়াবে গোটা লে জুড়ে। সীমানায় চাপা উত্তেজনা এখনও অব্যাহত। তার মধ্যেই হিন্দুস্তান এয়ারনটিকস লিমিটেডের (HAL) দুটি লাইট কম্ব্যাট হেলিকপ্টার (LCH) সেনাবাহিনীকে সাহায্য করতে পৌছে গেল লেতে।

দিন বা রাত যেকোনও সময়েই লক্ষ্যে নিখুত আঘাত হানতে পারে এই হেলিকপ্টার। অধিক উচ্চতায় অত্যাধুনিক অস্ত্র বহন করতে পারে এই LCH। একথাও জানানো হয়েছে HAL এর তরফে। সেনাবাহিনী ও এয়ারফোর্সের  মোট ১৬ টি এই হেলিকপ্টার প্রয়োজন। বিবৃতিতে  জানানো হয়েছে ১৫ টি LCH এর প্রস্তাবে ইতিমধ্যেই অনুমোদন দিয়েছে ডিফেন্স অ্য়াকুইজিশন কাউন্সিল (DAC)।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours