করোনার টিকা সফল ভাবে প্রয়োগ করা হয়েছে মানুষের শরীরে, এমনই দাবি করেছে রাশিয়া। কিন্তু সেই টিকা ভারতে আসবে কবে?‌
• অনেক দেশই রাশিয়ার করোনা টিকা নিয়ে সন্দেহ করছে। মনে করা হচ্ছে, যে যে ধাপ পেরিয়ে একটি টিকা বাজারে আসতে পারে, সেই নিয়ম মানেনি রাশিয়া। ফলে টিকার কার্যকারিতা নিয়ে অনেক দেশই সন্দেহ করছে। তবে আবার রাশিয়ার পক্ষ থেকে দাবি করা হয়েছে, সে দেশের কাছে ইতিমধ্যে ১০০ কোটির বেশি ডোজের আবেদন জমা পড়েছে। বিভিন্ন দেশ করোনার টিকা নেওয়ার জন্য আবেদন করেছে। 
• উল্লেখ্য, সেই তালিকায় ভারতও আছে ‌। আশা করা হচ্ছে, Central Drugs Standard Control Organisation রাশিয়াকে ফেজ ২ ও ৩–এর ট্রায়াল ভারতে করার অবেদন করবে। সাধারণ মানু্ষের ব্যবহারের আগে এই ট্রায়াল ভারতেই করে নিতে অনুরোধ করা হবে। অক্সফোর্ডের টিকার ক্ষেত্রে যে পথ ভারত নিয়েছিল, এক্ষেত্রেও সেটিই নেওয়া হবে। 
• মনে করা হচ্ছে, অক্সফোর্ডের টিকার ফেজ ৩–এর ট্রায়াল আগামী সপ্তাহেই ভারতে শুরু হবে। তারপর একটা বড় অংশের মানুষের শরীরে এই টিকা দেওয়া হবে। বিভিন্ন জনগোষ্ঠীতে এই টিকা দেওয়া হবে। দেখা হবে জনগোষ্ঠীর ভিত্তিতে টিকার কার্যকারিতায় কোনও বদল আসে কি না।
• করোনা অতিমারির মতো এক আপৎকালীন পরিস্থিততে আশা করা যায়, যতটা দ্রুত সম্ভব ততটা দ্রুতই টিকা প্রয়োগের অনুমতি দেবে কেন্দ্র। যেমন করে করোনা আক্রান্তদের শরীরে Remdesivir ওষুধ প্রয়োগের অনুমতি দেওয়া হয়েছিল, তেমনই। কিন্তু এক্ষেত্রে বিষয়টি আলাদা। কারণ, ওষুধ তাঁদেরই দেওয়া হবে যাঁরা করোনা আক্রান্ত, কিন্তু টিকা সাধারণ মানুষকে গণ হারে দেওয়া হবে, তাই আরও সাবধান হওয়া দরকার।
• তবে এখনও পর্যন্ত ভারতীয় উৎপাদনকারী কোনও সংস্থাই রাশিয়ার Gamaleya Institute–এর সঙ্গে চুক্তিবদ্ধ হয়নি টিকা তৈরির জন্য। তবে অক্সফোর্ডের টিকা তৈরির ক্ষেত্রে ভারতের সেরাম ইনস্টিটিউট ইতিমধ্যে চুক্তিবদ্ধ হয়েছে। 

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours