দিল্লি থেকে এইমাসে (All India Institute Of Medical Sciences) শুক্রবার ৩০ বছরের এক ব্যক্তির ওপরে কোভ্যাক্সিনের প্রথম পরীক্ষামূলক প্রয়োগ করা হল। তাঁর শরীরে ভারত বায়োটেকের কোভ্যাক্সিনের ০.৫ মিলি ইঞ্জেকশন প্রয়োগ করা হয়। ভারত বায়োটেক এবং জাইডাস ক্যাডিলা দেশের ছটি শহরে হিউম্যান ট্রায়াল চালাচ্ছে। প্রথও দ্বিতীয় দফার হিউম্যান ট্রায়ালের জন্য অনুমোদন পেয়েছে ভরত বায়োটেক এবং জাইডাস ক্যাডিলা।

শুক্রবার ভারতে মানব শরীরের ওপর প্রথম পরীক্ষামূলক ভাবে প্রয়োগ করা হল করোনাভাইরাসের ভ্যাকসিন। কোভ্যাক্সিন (COVAXIN) নামে এখনও পর্যন্ত পরীক্ষা-নিরীক্ষার পর্যায়ে থাকা এই করোনার টীকা দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটউট অফ মেডিক্যাল সায়েন্সেস বা এইমস-এ হিউম্যান ট্রায়াল করা হয়।

আইসিএমআর এবং ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজি সঙ্গে সহযোগিতায় কোভ্যাক্সিন তৈরির জন্য হায়দরাবাদের কোম্পানি ভারত বায়োটেককে অনুমোদন দিয়েছে ড্রাগস কনট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া। এই ভ্যাকসিনের ট্রায়ালের জন্য দিল্লি-সহ দেশের মোট ছটি শহরকে বেছে নিয়েছে। প্রথম ও দ্বিতীয় দফায় এই ট্রায়াল চালানো হবে।

হিউম্যান ট্রায়ালের আগে রক্ত ও অন্যান্য শারীরিক পরীক্ষার জন্য শুক্রবার মোট ১২ জন স্বেচ্ছাসেবককে এইমস-এ ডেকে পাঠানো হয়। সবরকম পরীক্ষা চালানোর পর প্রথম দফায় হিউম্যান ট্রায়ালের জন্য ১০ জনকে বেছে নেওয়া হয়েছে। এই ১০ জনের স্বাস্থ্য়ের রিপোর্ট এথিকস কমিটিতে পাঠানো হয়েছে। মোট ১০০ জনের ওপরে এইমস-এ কোভ্য়াক্সিনের পরীক্ষামূলক প্রয়োগ করা হবে বলে জানা গিয়েছে।

কোভ্যাক্সিনের প্রথম দফার হিউম্য়ান ট্রায়াল হবে ১৮ থেকে ৫৫ বছর বয়সী স্বাস্থ্যবান মানুষের ওপরে, যাঁদের অন্য কোনও বড় অসুখ নেই। গর্ভবতী মহিলারা কোভ্যাক্সিনের হিউম্যান ট্রায়ালের অংশ হতে পারবেন না। দ্বিতীয় দফায় হিউম্যান ট্রায়াল চালানো হবে ১২ থেকে ৬৫ বছর বয়সী নারী-পুরুষের ওপরে। এইমস-এ কোভ্যাক্সিনের ট্রায়ালের জন্য় ইতোমধ্যেই নিজেদের নাম নথিভুক্ত করিয়েছেন ১৮০০ জন স্বেচ্ছাসেবক। বাঙালি অভিনেত্রী ও পরিচালিকা চূর্ণি গঙ্গোপাধ্যায়ও কোভ্যাক্সিনের হিউম্যান ট্রায়ালের অংশ হতে এইমস-এ মেইল পাঠিয়ে আগ্রহ প্রকাশ করেছেন।

অক্সফোর্ড ইউনিভার্সিটিতে তৈরি করোনার ভ্যাকসিনেরও ভারতে মানব শরীরে পরীক্ষামূলক প্রয়োগের (human clinical trials) জন্য তোড়জোড় চলছে। অক্সফোর্ডের সঙ্গে যৌথ ভাবে এই ভ্যকসিন প্রস্তুত করার কাজে রয়েছে ভারতের সেরাম ইনস্টিটিউট। প্রশাসনিক স্তর থেকে অনুমোদন পেলেই ভারতে এই ভ্যকসিনের হিউম্যান ট্রায়াল শুরু হয়ে যাবে বলে সেরাম ইনস্টিটিউটের তরফে জানানো হয়েছে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours