মঙ্গলবার চিনের উত্তর-পশ্চিমের জিনজিয়াং নতুন করে করোনাভাইরাস সন্ধান পাওয়া গিয়েছে। সেখানে ৫৭ জনের শরীরে মিলেছে এই মারণ ভাইরাসের উপস্থিতি। উহানের একটি গবেষণাগার থেকেই করোনাভাইরাস ছড়িয়ে পড়েছিল, এই দাবি জোরালো করে তোলে আমেরিকা। ২০১৮ সালের ওই গোপন কেব্‌লে উহানের গবেষণাগারের কর্মীদের দক্ষতা ও এমন ধরনের ভাইরাস নিয়ে কাজের জন্য জরুরি নিরাপত্তা ব্যবস্থার অপ্রতুলতা নিয়ে প্রশ্ন তোলা হয়েছিল। ঘটনাচক্রে গত ডিসেম্বরে উহানের বাজার থেকেই করোনাভাইরাস ছড়ায় বলে জানায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা (‘হু’)।

সাত মাস পেরিয়েও করোনা-ধাঁধার সমাধান করতে পারছেন না বিশ্বের কেউ। নাজেহাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-সহ তাবড় বিজ্ঞানীরা। আজ ব্রিটেন, তো কাল রাশিয়া। করোনাভাইরাসের সম্ভাব্য প্রতিষেধক আবিষ্কারের দৌড়ে একটু একটু করে আশার আলো দেখাচ্ছে বিভিন্ন দেশ। কেউ বলছে, তাদের গবেষণা প্রথম পর্বে সফল তো কোনও দেশ ইতিমধ্যেই বাকি দু’টো ধাপ পেরিয়ে পৌঁছে গিয়েছে শেষ পর্যায়ে। কিন্তু সাধারণ মানুষের হাতে কবে পৌঁছবে সেই টিকা?

মঙ্গলবার স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে জানা গিয়েছে, পাকিস্তানে গত ২৪ ঘন্টার মধ্যে ৯৩৬টি নতুন করে করোনার হদিস পাওয়া গিয়েছে। সব সিলিয়ে আক্রান্ত হয়ে দাঁড়িয়েছে ২ লক্ষ ৭৮ হাজার ৯৯৮ জন। বিশ্বে করোনায় মৃতের সংখ্যা সাড়ে ৬ লক্ষ ছাড়াল। সুস্থ প্রায় ৯৫ লক্ষ মানুষ। গোটা বিশ্বে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৬ লক্ষ ৫১ হাজার ৯০২ জনের। গত ২৪ ঘণ্টায় মৃত ৪ হাজার ৫৬। সোমবার দৈনিক সংখ্যার নিরিখে মৃতের সংখ্যা ছিল ৪ হাজার ৫২৭। তবে আশার কথা, গত পাঁচদিনে দৈনিক মৃত্যুর সংখ্যা কমে প্রায় এক-তৃতীয়াংশ। বিশ্বে মোট আক্রান্ত ১ কোটি ৬৩ লক্ষ ৯৬ হাজার ৯৫৪।

একদিনে আক্রান্ত ২ লক্ষ ৬৪০ জন। সোমবার দৈনিক সংক্রমণের সংখ্যা ছিল ২ লক্ষ ১২ হাজার ৮১২। করোনা সংক্রমণের নিরিখে বিশ্বের শীর্ষে এখন আমেরিকা। সেখানে প্রতি মুহূর্তে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যুও। জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের করোনা ভাইরাস ট্র্যাকার অনুযায়ী, সে দেশে আক্রান্তের সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ৪১ লক্ষ ৬ হাজার ৩৪৬। সেখানে মৃত্যু হয়েছে ১ লক্ষ ৪৫ হাজার ৩৩৩ জনের। আক্রান্তের নিরিখে আমেরিকার পরেই রয়েছে ব্রাজিল। সেখানে মোট আক্রান্তের সংখ্যা ২২ লক্ষ ৮৭ হাজার ৪৭৫ জন, মৃত্যু হয়েছে ৮৫ হাজার ২৩৮ জনের। মৃতের নিরিখেও দ্বিতীয় স্থানে রয়েছে ব্রাজিল। তৃতীয় স্থানে রয়েছে ভারত। ভারতে করোনা আক্রান্তের সংখ্যা অন্তত ১২ লক্ষ ৮৮ হাজার ১০৮ আর মৃতের সংখ্যা ৩০ হাজার ৬০১ জন।

গত বছর ডিসেম্বরে চিনে শুরু হওয়া করোনা সংক্রমণের শিকার বিশ্বের অন্তত দেড় কোটি মানুষ। মৃত্যু ছাপিয়েছে ছয় লক্ষ। যার জেরে জোর ধাক্কা খেয়েছে বিশ্ব অর্থনীতি। মুখ থুবড়ে পড়েছে ভ্রমণ ও উড়ান সংস্থাগুলি। এই পরিস্থিতিতে বিমানযাত্রায় উৎসাহ দিতে যাত্রীদের জন্য বিশেষ প্যাকেজ ঘোষণা করেছে সংযুক্ত আরব আমিরশাহির উড়ান সংস্থা এমিরেটস।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours