ভারতে পারে 5G নেটওয়ার্ক পরিষেবা শুরু হতেপারে ২০২১ সালেই। সঙ্গে ভারতে হলোগ্রাফিক কলিং শুরু করতে চলেছে Jio। রিলায়েন্স এর ৪৩তম বার্ষিক সাধারণ সভায় এই ঘোষণা করেছে। সারা দেশের বেশকিছু শহরে পরীক্ষামূলক ভাবে 5G পরিষেবা চালু করতে চলেছে Jio! এর জন্য ইতিমধ্যেই কেন্দ্রের টেলিকম মন্ত্রকের থেকে অনুমতি চেয়েছে রিলায়েন্স।

সংস্থার দাবি, সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিকে কাজে লাগিয়ে ভারতে দ্রুত 5G টেলিকম পরিষেবা চালু করার তোড়জোড় শুরু করে দিয়েছে রিলায়েন্স ইন্ডাস্ট্রি। দেশে 5G টেলিকম পরিষেবার ক্ষেত্রে কোনও তৃতীয় পক্ষের বা বিদেশি সংস্থার সাহায্য নেওয়া হবে না বলে স্পষ্ট করে দিয়েছে ভারতের এক নম্বর টেলিকম সংস্থা।

জানা গিয়েছে, পরীক্ষামূলক ভাবে 5G টেলিকম পরিষেবা চালু করার জন্য দেশের কয়েকটি বড় শহরকে বেছে নিয়েছে সংস্থা। ওই শহরগুলিতে পরীক্ষামূলক ভাবে 5G পরিষেবা চালু করার জন্য কেন্দ্রের কাছে অনুমতি চাওয়ার পাশাপাশি প্রাথমিক ভাবে প্রয়োজনীয় পরিকাঠামোগত সাহায্যও চেয়েছে মুশেক আম্বানির সংস্থা।

বিগত কয়েক মাসে কয়েকটি মোটা অঙ্কের বিদেশি বিনিয়োগের হাত ধরে মুকেশ আম্বানির নাম বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তিদের তালিকায় অষ্টম থেকে পঞ্চম স্থানে উঠে এসেছে। স্পেসএক্স সংস্থার প্রতিষ্ঠাতা ইলন মাস্ক এবং মাইক্রোসফ্ট-এর প্রাক্তন প্রধান স্টিভ বাল্মারের সঙ্গে তালিকার পঞ্চম স্থানে রয়েছেন রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের কর্ণধার মুকেশ আম্বানি। মুকেশ আম্বানির মোট সম্পত্তির পরিমাণ ৭৮ বিলিয়ন মার্কিন ডলার। এ বার দেশে 5G টেলিকম পরিষেবা চালু করার তোড়জোড় শুরু করে দিল বিশ্বের পঞ্চম সবচেয়ে ধনী ব্যক্তি মুকেশ আম্বানির সংস্থার। কেন্দ্রীয় টেলিকম মন্ত্রকের ছাড়পত্র মিললেই জোর কদমে 5G নেটওয়ার্কের ট্রায়াল রান শুরু করবে সংস্থা।


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours