এই মুহুর্তে ভারতীয় ফুটবল দলের অন্যতম বড় সমস্যা হল স্ট্রাইকারের অভাব। এক সময় যখন একাধিক তারকা স্ট্রাইকার উঠে আসত এবং ভারতের হয়ে ফুল ফোটাত, বর্তমানে একা সুনীল ছেত্রী ছাড়া আর কেউই ঠিকমত সুযোগ কাজে লাগাতে পারছে না। আর এই স্ট্রাইকার সমস্যা আগামী দিনে ভোগাতে পারে বলে মনে করছেন ভারতের কিংবদন্তী স্ট্রাইকার বাইচুং ভুটিয়া।

জেজে, বলবন্ত সিং, মনবীর সিংয়ের মত একাধিক স্ট্রাইকার এলেও নিজের স্থান রাখতে পারেনি জাতীয় দলে। এবং আগামী কয়েক বছর বাদে সুনীল যখন অবসর নেবেন, তখন তার জায়গাটি পূরণ করার মত লোক থাকবে না, এমনটাই আক্ষেপ করছেন বাইচুং।

সর্বভারতীয় একটি সংবাদ সংস্থাকে বাইচুং বলেন, “এটি খুবই দুশ্চিন্তার কারণ সুনীল ছেত্রীর পর আর কেউই নেই। এটি বলা খুবই কঠিন যে কেন ভারতীয় স্ট্রাইকাররা নিজেদের পথ হারিয়ে ফেলছে। আমার মনে হয় ধারাবাহিকতা অত্যন্ত জরুরি।”

এরপর জেজে এবং বলবন্তের প্রসঙ্গ এনে বাইচুং বলেন, “জেজে অনেক চোটে ভুগেছে আর এখন ওর বয়সও ওর পক্ষে যাচ্ছে না। যদিও, জেজে নিজের কাজটি ঠিকমত করেছে, কিন্তু আমার মনে হয় চোটের প্রবণতাই আসল কারণ। বলবন্তও প্রচন্ড ভুগেছে এই চোটের কারণে। আর এটাই আমি বলছি, তারা বেশি খেলতে পারেনি কারণ তাদের চোট ছিল।

কিন্তু এটি বলা অত্যন্ত কঠিন যে তারা কেন নিজেদের পথ হারাল। আর আমি এটাই বলব নিজের ধারাবাহিকতা বজায় রাখা অত্যন্ত জরুরি।”তবে কি অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের ভূমিকা রয়েছে নতুন স্ট্রাইকার তৈরি করার ক্ষেত্রে? সেখানেও নেতিবাচক উত্তরই দিলেন বাইচুং। তার মতে, যেহেতু ক্লাবগুলি তাদের খেলোয়াড়দের বেতন দিচ্ছে সেখানে ফেডারেশন তাদের কিছু বলতে পারে না।

আর সেখানে ফেডারেশনকে বিসিসিআই-এর মত প্রাক্তন খেলোয়াড়দের গুরুত্বপূর্ণ পদে নিযুক্তিকরণের সিদ্ধান্ত নিতে হবে, এমনটাই মনে করছেন বাইচুং।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours