UPI বিধি ভঙ্গের অভিযোগ! Google Pay-এর বিরুদ্ধে কড়া পদক্ষেপের নির্দেশ দিল্লি হাইকোর্টের

বিধি ভঙ্গের গুরুতর অভিযোগ উঠেছে Google Pay-এর বিরুদ্ধে। আর সেই ‘অপরাধে’ এ বার মোটা অঙ্কের জরিমানা অথবা বাতিল পর্যন্ত হয়ে যেতে পারে Google Pay-এর UPI ভিত্তিক অনলাইন পেমেন্ট বা ফান্ড ট্রান্সফার পরিষেবা।

ঘটনার সূত্রপাত Google Pay-এর সাহায্যে প্রধানমন্ত্রী কেয়ার্স তহবিলে (PM CARES Fund) টাকা পাঠানোর ক্ষেত্রে সমস্যা তৈরি হওয়ার পর। জানা গিয়েছে, দিল্লির এক বাসিন্দা শুভম কাপালে Google Pay-এর সাহায্যে প্রধানমন্ত্রী কেয়ার্স তহবিলে (PM CARES Fund) টাকা পাঠানোর চেষ্টা করেন। কিন্তু যতক্ষণ না তিনি Google Pay-তে নতুন করে UPI আইডি তৈরি করেন, ততক্ষণ পর্যন্ত তাঁকে এই ফান্ড ট্রান্সফারের কোনও অপশন দেয়নি এই অ্যাপ। এর পরই Google Pay-এর বিরুদ্ধে দিল্লি হাইকোর্টে মামলা করেন তিনি।

ভিডিয়ো কনফারেন্সিংয়ে এই মামলার শুনানিতে দিল্লি হাইকোর্টের বিচারপতি আশা মেনন কেন্দ্র, রিজার্ভ ব্যাঙ্ক এবং গুগল ইন্ডিয়া ডিজিটাল সার্ভিস প্রাইভেট লিমিটেডকে নোটিশ পাঠিয়ে তিন সপ্তাহের মধ্যে এ বিষয়ে তাদের প্রতিক্রিয়া জানাতে বলেছেন। এই মামলায় Google Pay-এর বিরুদ্ধে ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশনের নির্দেশ অমান্য করার বা UPI বিধি ভঙ্গের গুরুতর অভিযোগ তুলেছেন মামলাকারী। ওই মামলারই শুনানিতে কেন্দ্র, রিজার্ভ ব্যাঙ্ক এবং গুগল ইন্ডিয়া ডিজিটাল সার্ভিস প্রাইভেট লিমিটেডকে নোটিশ পাঠিয়েছে দিল্লি হাইকোর্ট।

প্রসঙ্গত, জাতীয় পেমেন্ট কর্পোরেশন (National Payments Corporation of India বা NPCI)-এর নির্দেশিকায় আগেই বলা হয়েছে যে, কোনও সংস্থাই গ্রাহককে কোনও VPA বা নতুন UPI আইডি তৈরির জন্য বাধ্য করতে বা জোর করতে পারবে না। শুভম কাপালের অভিযোগ অনুযায়ী, এ ক্ষেত্রে এই নিয়ম বা নির্দেশ মানা হয়নি Google Pay-এর তরফে। অভিযোগ সত্য প্রমাণিত হলে, ভারতে চালু হওয়ার পর থেকে এ পর্যন্ত Google Pay-এর যা আয় হয়েছে তার অন্তত ১০ গুণ অর্থ ভারতের করোনা তহবিলে ‘ক্ষতিপূরণ’ বাবদ দিতে হতে সংস্থাকে, আদালতে এমনই আবেদন জানিয়েছেন মামলাকারী।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours