করোনার চিকিৎসায় নতুন শক্তিশালী ওষুধ Cipremi ইতিমধ্যেই লঞ্চ করেছে ভারতীয় সংস্থা Cipla


ভারতে ক্রমশ করোনা পরিস্থিতির অবনতি হচ্ছে। প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। এই পরিস্থিতিতে কিছুটা স্বস্তি দিয়ে করোনার চিকিৎসায় নতুন ওষুধ বাজারে ছাড়ল ভারতের প্রথম সারির ফার্মাসিউটিক্যাল সংস্থা সিপলা (Cipla)। করোনার চিকিৎসায় নতুন শক্তিশালী ওষুধ Cipremi ইতিমধ্যেই লঞ্চ করেছে সংস্থা।

করোনার চিকিৎসায় গোটা বিশ্বে আশা জাগিয়েছে মার্কিন ফার্মাসিউটিক্যাল জায়েন্ট ‘গিলেড সায়েন্স’-এর তৈরি রেমডিসিভির। ভারতের সিপলা (Cipla), হেটেরো ল্যাব (Hetero Labs Ltd) আর জুবিল্যান্ট লাইফ (Jubilant Life)-কে রেমডেসিভির তৈরির অনুমতি দিয়েছে ‘গিলেড সায়েন্স’।

এই তিন সংস্থার মধ্যে সিপলা (Cipla) আর হেটেরো ল্যাব (Hetero Labs Ltd) সরাসরি রেমডেসিভির উৎপাদনের অনুমতি চেয়েছিল কেন্দ্রের ড্রাগ কন্ট্রোলার জেনারেল (Drug Controller General of India) বোর্ডের কাছে। দেশের করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে অনুমতিও দেওয়া হয় এই দুই সংস্থাকে। অনুমতি মেলার এক মাসের মধ্যেই করোনার চিকিৎসায় শক্তিশালী ওষুধ Cipremi বাজারে ছাড়ল সিপলা (Cipla)। এটি আসলে ‘গিলেড সায়েন্স’-এর তৈরি রেমডিসিভিরের জেনেরিক ওষুধ যা Cipremi নামে বাজারে আনল সিপলা (Cipla)।

জানা গিয়েছে, এই ওষুধটি COVID-19 সংক্রমণ নিয়ে হাসপাতালে ভর্তি হওয়া শিশু ও প্রাপ্ত বয়স্ক রোগীদের চিকিৎসায় প্রয়োগের অনুমতি পেয়েছে। যে সমস্ত রোগীকে অক্সিজেন দেওয়ার প্রয়োজন পড়ে, তাঁদের ক্ষেত্রেই এই ওষুধ সবচেয়ে বেশি কার্যকর হবে বলে দাবি সংস্থার। Cipremi হল ১০০ মিলিগ্রামের একটি ইনজেকশন যা প্রথম দিন রোগীকে দু’বার (২০০ মিলিগ্রাম) আর তার পর প্রতিদিন এক ডোজ (১০০ মিলিগ্রাম) বা একবার করে ইনজেকশন দেওয়া হবে পর পর মোট পাঁচ দিন। পাঁচ দিন দেওয়ার পর Cipremi-এর ‘কোর্স’ সম্পূর্ণ হবে।

মনে করা হচ্ছে, Cipremi-এর এই ১০০ মিলিগ্রামের এক একটি ইনজেকশনের দাম মোটামুটি ৫,০০০ টাকা থেকে ৬,০০০ টাকা। তবে সংস্থার পক্ষ থেকে এর দাম সম্পর্কে এখনও কিছু জানানো হয়নি।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours