আগামী তিন-চারদিন এই হাড় জ্বালানো গরম পিছু ছাড়বে না বলেই জানিয়েছে আবহাওয়া দফতর। কারণ একটাই, বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ অনেকটাই বেড়ে গিয়েছে। কিছুদিন আগেও তাপপ্রবাহে পুড়েছে বাংলা। তবে সেই গরমের সঙ্গে বর্তমান যে আবহাওয়া, তার তফাত রয়েছে।

 হাড়মাস জ্বালিয়ে খাবে এই গরম, বৃষ্টি পাবে শুধু এই জেলাগুলি...
প্রতীকী ছবি


কলকাতা: চড়ছে পারদ। পাল্লা দিয়ে বাড়ছে আর্দ্রতা। ভ্যাপসা গরমে প্রাণ ওষ্ঠাগত দক্ষিণবঙ্গবাসীর। প্যাচপ্যাচে গরম, ঘামে একেবারে নাজেহাল মানুষ। আরও একবার ৪৫ ডিগ্রি ছুঁইছুঁই তাপমাত্রা কলাইকুণ্ডায়। ৪৩ ডিগ্রির গরম বাঁকুড়া, পুরুলিয়ায়। আরও কয়েকদিন পশ্চিমাঞ্চলে তাপপ্রবাহের সতর্কতা রয়েছে। তবে কলকাতা-সহ বাকি দক্ষিণবঙ্গে ভ্যাপসা গরম চলবে বলেই হাওয়া অফিসের পূর্বাভাস।


আগামী তিন-চারদিন এই হাড় জ্বালানো গরম পিছু ছাড়বে না বলেই জানিয়েছে আবহাওয়া দফতর। কারণ একটাই, বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ অনেকটাই বেড়ে গিয়েছে। কিছুদিন আগেও তাপপ্রবাহে পুড়েছে বাংলা। তবে সেই গরমের সঙ্গে বর্তমান যে আবহাওয়া, তার তফাত রয়েছে। এবার তেতে পোড়া গরমের সঙ্গে আর্দ্রতার কারণে দোসর হচ্ছে ঘাম। ফলে শরীরে অস্বস্তি আরও বাড়ছে।

কলকাতায় আজ সর্বনিম্ন তাপমাত্রা ৩০.২ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭.৬ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৫৬ থেকে ৮৫ শতাংশ। বুধবার পর্যন্ত তাপপ্রবাহের পরিস্থিতি এবং তাপপ্রবাহের সতর্কতা থাকছে পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়ায়। এই তিন জেলার কিছু অংশে চরম তাপ প্রবাহের সতর্কতা রয়েছে। তাপপ্রবাহের পরিস্থিতি থাকবে পুরুলিয়া, ঝাড়গ্রাম, বীরভূম, পূর্ব বর্ধমান এবং হুগলিতে।


পশ্চিমাঞ্চলের তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়িয়ে যাবে বলে আবহাওয়া অফিস আজও পূর্বাভাস দিয়েছে। কলকাতায় ৪০ ডিগ্রির কাছাকাছি থাকবে তাপমাত্রা। সঙ্গে ভ্যাপসা গরম। তবে ১৪ জুনের আগে মৌসুমী বায়ুর দক্ষিণবঙ্গে প্রবেশ নিয়ে কোনও পূর্বাভাস এখনও শোনায়নি আবহাওয়া দফতর। সপ্তাহের শেষে উত্তরবঙ্গ থেকে দক্ষিণে মৌসুমী বায়ু আসার সম্ভাবনা রয়েছে। বুধবার, বৃহস্পতিবারের আগে মৌসুমী বায়ুর অগ্রগতির সম্ভাবনাও খুবই ক্ষীণ।

উত্তরবঙ্গে অবশ্য একেবারে অন্য ছবি। ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে উপরেরদিকের পাঁচ জেলার জন্য। দার্জিলিং কালিম্পং জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহারে ভারী বৃষ্টির সঙ্গে দমকা বাতাসের পূর্বাভাস রয়েছে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours