মাত্র ১২০ রানে ৬ উইকেট হারিয়ে প্রবল চাপে ছিল হায়দরাবাদ। সেখান থেকে হেনরিখ ক্লাসেন এবং ইমপ্যাক্ট হিসেবে নামানো শাহবাজের পার্টনারশিপ ম্যাচের রং বদলে দেয়। এখানেই ইতি নয়। টম কোহলার ক্যাডমোরকে ফিরিয়ে রাজস্থান রয়্যালসকে প্রাথমিক ধাক্কা দিয়েছিলেন প্যাট কামিন্স। তবে আসল কাজটা করেন শাহবাজই।

শাহবাজ না জাবাজ? পরিষ্কার জবাব, সেলিব্রেট তো ফাইনাল জিতেই করব...

ইমপ্যাক্ট প্লেয়ার নিয়ম যদি না থাকতো? ব্যাটিংয়ে সানরাইজার্স হায়দরাবাদ যদি চাপে না পড়ত? শাহবাজ আহমেদ হয়তো বেঞ্চেই কাটাতেই। এমনটা মনে করছেন, কিংবদন্তি অনিল কুম্বলেও। তাঁর ভাবনা অমূলক নয়। সানরাইজার্স টিম ম্যানেজমেন্ট মূলত ঝুঁকেছিল লেগ স্পিনেই। মায়াঙ্ক মার্কন্ডে বেশ কিছু ম্যাচ খেলেছেন। তেমনই সুযোগ পেয়েছেন শ্রীলঙ্কার লেগ স্পিনার বিজয়কান্ত। এই ম্যাচেও মায়াঙ্ককেই নামানো হত বলে মনে করেন অনিল কুম্বলে। কিন্তু ব্যাটিং বিপর্যয়ই বাধ্য করে। আর এই সিদ্ধান্তই পাল্টে দিল সানরাইজার্সের ভাগ্য।


সানরাইজার্স ইনিংসে ১৪তম ওভারে পরপর ডেলিভারিতে নীতীশ কুমার রেড্ডি ও আব্দুল সামাদকে ফেরান আবেশ খান। ১২০ রানে ৬ উইকেট হারিয়ে প্রবল চাপে ছিল হায়দরাবাদ। সেখান থেকে হেনরিখ ক্লাসেন এবং ইমপ্যাক্ট হিসেবে নামানো শাহবাজের পার্টনারশিপ ম্যাচের রং বদলে দেয়। এখানেই ইতি নয়। টম কোহলার ক্যাডমোরকে ফিরিয়ে রাজস্থান রয়্যালসকে প্রাথমিক ধাক্কা দিয়েছিলেন প্যাট কামিন্স। তবে আসল কাজটা করেন শাহবাজই। যশস্বী জয়সওয়াল, রিয়ান পরাগ, রবিচন্দ্রনের উইকেটই শুধু নয় ৪ ওভারের স্পেলে ১৩টি ডট বল।

ম্যাচের সেরা বাছতে খুব একটা সমস্যায় পড়তে হয়নি। শাহবাজ আহমেদকে পুরস্কারের সময় সঞ্চালক হর্ষ ভোগলে জিজ্ঞেস করেন, ‘এ বার থেকে শাহবাজের পরিবর্তে জাবাজ ডাকতে হবে।’ বিনয়ের সঙ্গে বাংলার বাঁ হাতি পেসার বলেন, ‘স্যার, আজ তো যা খুশি ডাকতে পারেন।’ শাহবাজকেই ইমপ্যাক্ট নামানোর প্ল্যান ছিল, সেটা তিনিই পরিষ্কার করেন। ম্যাচের সেরা বলেন, ‘ক্যাপ্টেন-কোচের সঙ্গে আগেই কথা হয়েছিল। ওরা বলেছিলেন, পরিস্থিতি যাই হোক, তোমাকেই নামানো হবে।’


বল হাতে কী পরিকল্পনা ছিল? শাহবাজ বলেন, ‘ব্যাটিংয়ের সময় মনে হয়েছিল, বল আটকে আসছে। সেটাই মাথায় ছিল।’ এ মরসুমে সেই অর্থে খেলার সুযোগ পাচ্ছিলেন না। তাতে অবশ্য আক্ষেপ নেই। বরং বর্তমানে থাকতে চান। শাহবাজ বলছেন, ‘কোয়ালিফায়ারের মতো বড় ম্যাচে সেরার পুরস্কার, খুবই গর্ব হচ্ছে।’ তা হলে কি রাতভর সেলিব্রেশন হবে? ভাবার সময় নেননি জবাব দিতে। শাহবাজের পরিষ্কার জবাব, ‘সেলিব্রেট তো ফাইনাল জিতেই করব, আজ রিল্যাক্স করতে চাই।’


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours