দুটো খেলায় ভারতের ক্যাপ্টেন থেকেছেন দু'জন। নিজেদের পারিবারিক এবং নানা অনুষ্ঠানেও দেখা গিয়েছে দু'জনকে। শুধু তাই নয়, ট্রেনিংও আলাদা করেছেন নানা সময়। বিরাট ও সুনীলের বন্ধুত্বের বড় কারণ ফিটনেস মানসিকতা। লম্বা খেলতে হলে ফিট থাকাটা জরুরি, দু'জনেই অনেক আগে বুঝেছেন। সে ভাবেই একে অপরকে মোটিভেটও করেছেন। 

 আমার ভাই, গর্বিত তোমার জন্য... সুনীলের অবসরে মন খারাপ বিরাটেরও

কলকাতা: ভারতীয় ফুটবলে আরও একটা যুগের অবসান হতে চলেছে। আইএম বিজয়নের পর ফুটবল আইকন হয়ে উঠেছিলেন বাইচুং ভুটিয়া। তাঁর পর ভারতীয় ফুটবল পেয়ে গিয়েছিল সুনীল ছেত্রীকে। ২০০৩ সালে মোহনবাগান থেকে কেরিয়ার শুরু। ২০০৫ সালে পাকিস্তানের বিরুদ্ধে আন্তর্জাতিক ফুটবলে অভিষেক। তার পর পেরিয়ে গিয়েছে দু’দশকেরও বেশি সময়। যত সময় গিয়েছে ততই তিনি মেলে ধরেছেন নিজেকে। ভারতীয় ফুটবল ছাড়িয়ে এশিয়ান ফুটবলে পেয়েছেন পরিচিতি। এমনকি ফিফা পর্যন্ত তাঁকে নিয়ে আলাদা করে তথ্যচিত্র বানিয়েছে। সেই সুনীল এ বার প্রাক্তন হতে চলেছেন। ৬ জুন যুবভারতীতে কুয়েতের বিরুদ্ধে প্রাক বিশ্বকাপের ম্যাচ ভারতের। ওই ম্যাচই হতে চলেছে ভারতের ক্যাপ্টেন সুনীলের বিদায়ী ম্যাচ। যুবভারতী সে দিন উপচে পড়বে সুনীলের জন্য।

সুনীল ফুটবলার হলেও ফুটবলের বাইরে তাঁর পরিচিতি। বিদেশের ক্লাবে খেলা, ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, লিওনেল মেসির সঙ্গে গোলের লড়াইয়ে থেকেছেন একটা সময়। সেই সুনীল ক্রিকেট মহলেও সমান পরিচিত। তার কারণ একটাই, বিরাট কোহলি। দু’জনেই দিল্লির ছেলে। দুটো খেলায় ভারতের ক্যাপ্টেন থেকেছেন দু’জন। নিজেদের পারিবারিক এবং নানা অনুষ্ঠানেও দেখা গিয়েছে দু’জনকে।


শুধু তাই নয়, ট্রেনিংও আলাদা করেছেন নানা সময়। বিরাট ও সুনীলের বন্ধুত্বের বড় কারণ ফিটনেস মানসিকতা। লম্বা খেলতে হলে ফিট থাকাটা জরুরি, দু’জনেই অনেক আগে বুঝেছেন। সে ভাবেই একে অপরকে মোটিভেটও করেছেন। আরসিবির ট্রেনিংয়েও দেখা গিয়েছে সুনীলকে।


বন্ধুর অবসরের খবর বিরাট কোহলিকেও যে নাড়া দেবে, তা জানাই ছিল। হলও তাই। সকালে সুনীল অবসর ঘোষণা করতেই বিরাট কোহলি লিখেছেন, ‘আমার ভাই, গর্বিত তোমার জন্য।’ একটা বাক্যেই বিরাট বুঝিয়ে দিয়েছেন, সুনীলের প্রতি কতটা তাঁর মুগ্ধতা।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours