বসিরহাট কেন্দ্রটি এবার অত্যন্ত তাৎপর্যপূর্ণ। কারণ এই বসিরহাটের মধ্যেই রয়েছে সন্দেশখালি। যে সন্দেশখালিকে সামনে রেখে চলতি বছরের ৫ জানুয়ারি থেকে দফায় দফায় নিত্য নতুন বাঁকের দেখা মিলেছে। শেখ শাহজাহানের হাজতবাস থেকে প্রতিবাদী রেখা পাত্রের বিজেপি প্রার্থী হওয়া, এলাকায় বোমা উদ্ধার থেকে অস্ত্রের ভাণ্ডারের সন্ধান, সব মিলিয়ে মোড়ে মোড়ে চমকে দেওয়ার মতো ঘটনা ঘটেছে গত কয়েক মাসে।

ডায়মন্ড হারবার অনেক 'পিছনে', কমিশনের তালিকায় 'এগিয়ে' বসিরহাট, যাদবপুর, দমদম
প্রতীকী ছবি।


কলকাতা: সপ্তম দফার ভোট নিয়ে চড়ছে পারদ। বৃহস্পতিবারই শেষ হয়েছে প্রচারপর্ব। শনিবার ভোট। এই দফার ভোট নিয়ে বিশেষ সতর্ক নির্বাচন কমিশনও। এই দফাতেই সবথেকে বেশি কেন্দ্রে ভোট। ভোট হচ্ছে মোট ৯টি কেন্দ্রে। তালিকায় রয়েছে কলকাতা উত্তর, কলকাতা দক্ষিণ, যাদবপুর, দমদম, বারাসত, বসিরহাট, জয়নগর, মথুরাপুর, ডায়মন্ড হারবারে। ভোটের দু’দিন আগেই স্পর্শকাতর বুথের তালিকা সামনে এসেছে। তালিকায় শীর্ষে বসিরহাট। দমদম, যাদবপুর-সহ একাধিক লোকসভা কেন্দ্রের পরে নাম রয়েছে ডায়মন্ড হারবারের।


বসিরহাটে মোট বুথ ১৮৮২, স্পর্শকাতর বুথের সংখ্যা ১০৯৬। জয়নগরে বুথের সংখ্যা ১৮৭৯, স্পর্শকাতর বুথের সংখ্যা ৬৮৬। দমদমে বুথের সংখ্যা ১৭৯২। স্পর্শকাতর বুথের সংখ্যা ৫৭২। মথুরাপুর বুথের সংখ্যা ১৮৯৮, স্পর্শকাতর বুথের সংখ্যা ৪২০। যাদবপুরে বুথের সংখ্যা ২১২০, স্পর্শকাতর ৩২৩টি। বারাসতে বুথের সংখ্যা ১৯৯১, স্পর্শকাতর বুথ ২৭০টি। ডায়মন্ড হারবারে বুথের সংখ্যা ১৯৬১, স্পর্শকাতর ১৯৮টি। কলকাতা দক্ষিণে বুথের সংখ্যা ২০৭৮, স্পর্শকাতর ১১৭টি। কলকাতা উত্তরে বুথের সংখ্যা ১৮৬৯, স্পর্শকাতর বুথের সংখ্যা ৬৬।


বসিরহাট কেন্দ্রটি এবার অত্যন্ত তাৎপর্যপূর্ণ। কারণ এই বসিরহাটের মধ্যেই রয়েছে সন্দেশখালি। যে সন্দেশখালিকে সামনে রেখে চলতি বছরের ৫ জানুয়ারি থেকে দফায় দফায় নিত্য নতুন বাঁকের দেখা মিলেছে। শেখ শাহজাহানের হাজতবাস থেকে প্রতিবাদী রেখা পাত্রের বিজেপি প্রার্থী হওয়া, এলাকায় বোমা উদ্ধার থেকে অস্ত্রের ভাণ্ডারের সন্ধান, সব মিলিয়ে মোড়ে মোড়ে চমকে দেওয়ার মতো ঘটনা ঘটেছে গত কয়েক মাসে। এই আবহে ভোট এবং এই ভোটকে সামনে রেখে বসিরহাটে বিশেষ নজর সকলের। নজর রেখেছে কমিশনও। হাজারের উপরে স্পর্শকাতর বুথ এখানে। ১১৬ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী থাকছে এই লোকসভা কেন্দ্রে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours