অরুণাচল প্রদেশের নামসাই-এ গিয়েছিলেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী। সেখান থেকেই তিনি বলেন, "আমি চিনের কাছ থেকে জানতে চাই, আমরাও যদি প্রতিবেশী দেশের বিভিন্ন রাজ্যের নাম বদলে দিই, তাহলে কি সেই অঞ্চলগুলি আমাদের দেশের অংশ হয়ে যাবে?"

 'যদি আমরা চিনের নাম বদলে দিই...,' অরুণাচল নিয়ে চিনকে ঠোটকাটা জবাব প্রতিরক্ষামন্ত্রীর
অরুণাচল প্রদেশে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

 চিনা আগ্রাসনের কথা আজ আর কারোর অজানা নয়। বিশেষ করে সীমান্তে লালফৌজের দাপাদাপি প্রায় সময়ই খবরের শিরোনামে উঠে এসেছে। প্রতিবারই লালফৌজকে কড়া জবাব দিয়েছে ভারতীয় সেনাবাহিনী। এবার চিনের ভারতীয় ভূখণ্ডের নাম বদল নিয়ে কড়া জবাব দিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh)। চিনের অরুণাচল প্রদেশের একাধিক জায়গার নাম বদল নিয়ে তাঁর প্রশ্ন, “যদি ভারতও একই কাজ করে, তার মানে চিনের ওই এলাকাগুলি ভারতের হয়ে যাবে তো?” 


মঙ্গলবার নির্বাচনী প্রচারে অরুণাচল প্রদেশের নামসাই-এ গিয়েছিলেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী। সেখান থেকেই তিনি বলেন, “আমি চিনের কাছ থেকে জানতে চাই, আমরাও যদি প্রতিবেশী দেশের বিভিন্ন রাজ্যের নাম বদলে দিই, তাহলে কি সেই অঞ্চলগুলি আমাদের দেশের অংশ হয়ে যাবে? যদি এই ধরনের কাজকর্ম জারি থাকে, তবে ভারত ও চিনের সম্পর্কে অবনতি হবেই।”

তিনি জানান, চিন অরুণাচল প্রদেশের ৩০ জায়গার নাম বদল করে দিলেও, আসল সত্যিটা কেউ পরিবর্তন করতে পারবে না। তিনি বলেন, “আমরা আমাদের সমস্ত প্রতিবেশীর সঙ্গেই সুসম্পর্ক বজায় রাখতে চাই। কিন্তু কেউ যদি আত্মসম্মানে আঘাত করে, তবে ভারতের তাদের কড়া জবাব দেওয়ার ক্ষমতা রয়েছে। অরুণাচল প্রদেশ ভারতের অবিচ্ছেদ্য অংশ।”


প্রসঙ্গত, গত সপ্তাহেই চিন প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর অরুণাচল প্রদেশের ৩০টি জায়গার নতুন নামের তালিকা প্রকাশ করে। এর আগেও একাধিকবার অরুণাচল প্রদেশের বিভিন্ন অংশকে চিন নিজের অংশ বলে দাবি করেছে এবং মানচিত্রে তার সংযোজন করে নাম বদলও করেছে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours