বাসি খাবার, অধিক প্রোটিন জাতীয় খাবার খেতে নিষেধ করা হয়েছে গাইডলাইনে। এছাড়া ছাতা সঙ্গে রাখার কথা বলা হয়েছে। ওআরএস, লেবু জল খাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। গাইডলাইন পাঠানো হয়েছে সব রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকদের।

 'খান ORS, খাবেন না বাসি খাবার', ছাতি ফাটা গরমে ভোট নিয়ে উদ্বেগে কমিশন
প্রবল তাপ প্রবাহের মধ্যে হবে ভোট

সাত দফায় হবে লোকসভা নির্বাচন। আগামী ১৯ এপ্রিল থেকে শুরু হয়ে ভোট প্রক্রিয়া চলবে ১ জুন পর্যন্ত। ৪ জুন গণনার দিন ধার্য করা হয়েছে। আবহাওয়া দফতরের দেওয়া তথ্য বলছে, পুরো ভোটটাই হবে প্রবল গরমে। ওই সময় তাপমাত্রা স্বাভাবিকের থেকে অনেকটাই বেশি থাকতে পারে বলে সতর্ক করেছে মৌসম ভবন। তাই ভোটকর্মীরা সুস্থ থাকতে কী করবেন, সে বিষয়ে বিশেষ গাইডলাইন প্রকাশ করা হল। বিপর্যয় মোকাবিলা দফতরের তরফ থেকে দেওয়া করা সেই গাইডলাইন বিজ্ঞপ্তি আকারে প্রকাশ করেছে নির্বাচন কমিশন। বলা হয়েছে, ওআরএস জাতীয় পানীয় রাখতে হবে।


মৌসম ভবন বলছে, মার্চ থেকে জুন মাস জুড়ে তাপমাত্রা বাড়বে ব্যাপকহারে। যার ফলে মানুষ অসুস্থ হয়ে পড়তে পারেন, এমনকী মৃত্যু পর্যন্ত হতে পারে।

বিপর্যয় মোকাবিলা দফতরের তরফ থেকে বলা হয়েছে, সুস্থ থাকতে দুপুর ১২ টা থেকে দুপুর ৩ টে পর্যন্ত রোদে বেরনো যাবে না। প্রচুর পরিমাণে জল খেতে হবে, হালকা খাবার খেতে হবে। পরনে থাকবে সুতির পোশাক, সানগ্লাস ও টুপি। সবসময় সঙ্গে রাখতে হবে জল। চা, কফি ও মদ যতটা সম্ভব কম খাওয়ার কথা বলা হয়েছে।


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours