জানা গিয়েছে, একটি সংস্থা সম্প্রতি একটি টেন্ডার পায়। তাতে কয়লা এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যেতে হচ্ছিল। সেই কাজ চুক্তিভিত্তিতে দেওয়া হয়েছিল এক কনট্রাক্টর। তাঁর অধীনে যে কর্মীরা কাজ করছিলেন, তাঁরা দাবি করেন তাঁদের স্থায়ী কর্মীর স্বীকৃতি দিতে হবে।


স্থায়ী কর্মীর মতো কাজ করিয়ে চুক্তিভিত্তিক বলা যাবে না: সুপ্রিম কোর্ট
সুপ্রিম কোর্ট (ফাইল ছবি)

 কোনও কর্মী যদি একজন স্থায়ী কর্মীর সমান কাজ করেন, তাঁকে অস্থায়ী কর্মী হিসেবে রাখা যায় না। একটি মামলার পর্যবেক্ষণে এমনটাই বলল সুপ্রিম কোর্ট। একটি কয়লা খনি সংক্রান্ত মামলায় শীর্ষ আদালতের এই পর্যবেক্ষণ অত্যন্ত তাৎপর্যপূর্ণ। মাহান্ডি কোল ফিল্ডের কিছু কর্মী আদালতের দ্বারস্থ হয়েছিলেন। স্থায়ী কর্মীর স্বীকৃতি না পাওয়ায় মামলা করেছিলেন তাঁরা। বিচারপতি সন্দীপ মেহতা ও বিচারপতি পামিদিঘান্তম নরসিংহের বেঞ্চে ছিল সেই মামলার শুনানি।


জানা গিয়েছে, ওই সংস্থা সম্প্রতি একটি টেন্ডার পায়। তাতে কয়লা এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যেতে হচ্ছিল। সেই কাজ চুক্তিভিত্তিতে দেওয়া হয়েছিল এক কনট্রাক্টর। তাঁর অধীনে যে কর্মীরা কাজ করছিলেন, তাঁরা দাবি করেন তাঁদের স্থায়ী কর্মীর স্বীকৃতি দিতে হবে।

এরপর ৩২ জন কর্মীর মধ্য মাত্র ১৯ জন স্থায়ী কর্মী হিসেবে স্বীকৃতি পান। সেই মামলা যায় ইন্ডাস্ট্রিয়াল ট্রাইব্যুনালে। পুরো ঘটনা খতিয়ে দেখে ট্রাইব্যুনাল বলে, ওই কর্মীরা যে কাজ করেছেন, তাতে তাঁদের স্থায়ী কর্মী হিসেবে উল্লেখ করাই যায়।


সুপ্রিম কোর্ট নির্দেশে উল্লেখ করেছে, এভাবে কর্মীদের বঞ্চিত করা যায় না। এতে কর্মীদের কোনও দোষ নেই। মাহান্ডি কো ফিল্ড যে আবেদন করেছিল, সুপ্রিম কোর্ট তা খারিজ করে দিয়েছে। বদলে বিগত মাসগুলির টাকাও মিটিয়ে দিতে বলেছে সুপ্রিম কোর্ট। আদালতের পর্যবেক্ষণ, স্থায়ী কর্মীর মতো কাজ করলে সেই কর্মীকে চুক্তিভিত্তিক কর্মী করে রাখা যাবে না।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours