এর আগে গত ৮ মার্চ প্রথম দফায় ৩৯টি আসনের প্রার্থীর নাম ঘোষণা করেছিল কংগ্রেস। সেখানেও বাংলার কোনও আসন ছিল না। তৃণমূলের একলা লড়ার বার্তার পরও প্রার্থী তালিকা ঘোষণায় কীসে এত দেরি হচ্ছে কংগ্রেসের? বাংলার প্রার্থী তালিকা নিয়ে কি এখনও কি কাটাছেঁড়া চালিয়ে যাচ্ছে কংগ্রেসের দিল্লির নেতৃত্ব? সেই প্রশ্ন ইতিমধ্যেই ঘোরাফেরা করতে শুরু করেছে বঙ্গ রাজনীতির অন্দরমহলে।

কংগ্রেসের দ্বিতীয় তালিকায় স্টার কিডদের ছড়াছড়ি, এ বেলাতেও ব্রাত্য অধীরের বাংলা
রাহুল গান্ধী ও অধীর চৌধুরী


নয়া দিল্লি: এবার দ্বিতীয় দফার প্রার্থী তালিকা প্রকাশ করে দিল কংগ্রেস। এবার ৪৩টি আসনের প্রার্থী তালিকা প্রকাশ করা হয়েছে। কিন্তু এবারও ব্রাত্য বাংলা। অসম, গুজরাট, মধ্য প্রদেশ, রাজস্থান, উত্তরাখণ্ড এবং দমন ও দিউ মিলিয়ে মোট ৪৩টি আসনের প্রার্থীর নাম ঘোষণা করেছে। কিন্তু এবারও বহরমপুর বা বাংলার অন্য কোনও আসনে প্রার্থীর নাম জানাতে পারল না কংগ্রেসের দিল্লির নেতৃত্ব। উল্লেখ্য, এর আগে গত ৮ মার্চ প্রথম দফায় ৩৯টি আসনের প্রার্থীর নাম ঘোষণা করেছিল কংগ্রেস। সেখানেও বাংলার কোনও আসন ছিল না। তৃণমূলের একলা লড়ার বার্তার পরও প্রার্থী তালিকা ঘোষণায় কীসে এত দেরি হচ্ছে কংগ্রেসের? বাংলার প্রার্থী তালিকা নিয়ে কি এখনও কি কাটাছেঁড়া চালিয়ে যাচ্ছে কংগ্রেসের দিল্লির নেতৃত্ব? সেই প্রশ্ন ইতিমধ্যেই ঘোরাফেরা করতে শুরু করেছে বঙ্গ রাজনীতির অন্দরমহলে।


তবে এই দ্বিতীয় দফার তালিকাতেও বেশ কিছু চমক রেখেছে কংগ্রেস। যেমন মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা কংগ্রেস নেতা কমল নাথ ও তাঁর পুত্রের রাজনৈতিক গতিবিধি নিয়ে বেশ চর্চা চলেছে সাম্প্রতিক অতীতে। এবারের লোকসভা ভোটে সেই কমল নাথের ছেলে নকুল নাথকে মধ্য প্রদেশের ছিন্দওয়ারা থেকে প্রার্থী করছে কংগ্রেস। অন্যদিকে রাজস্থানেরও প্রাক্তন মুখ্যমন্ত্রী অশোক গেহলটের পুত্র বৈভব গেহলটকে রাজস্থানের জালোর থেকে প্রার্থী করা হয়েছে। এর পাশাপাশি অসমের প্রাক্তন মুখ্যমন্ত্রী তরুণ গগৈয়ের পুত্র গৌরব গগৈকে জোরহাট থেকে প্রার্থী করা হয়েছে। সদ্য বিজেপি ছেড়ে কংগ্রেসে আসা রাহুল কাসওয়াকে রাজস্থানের চুরু থেকে প্রার্থী করার সিদ্ধান্ত নিয়েছে কংগ্রেস।


সব মিলিয়ে একের পর এক প্রথম সারির কংগ্রেস নেতার ছেলেদের, যাঁরা এককালে মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব সামলেছেন, তাঁদের প্রার্থী পদ দেওয়া হয়েছে লোকসভা নির্বাচনে। এখন দেখার পরবর্তী সময়ে বাংলার আসনগুলি নিয়ে কবে সিদ্ধান্ত জানায় কংগ্রেস নেতৃত্ব।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours