মুখ্যমন্ত্রী কথায় এই আইনি একদম ভাঁওতা। নির্বাচনের আগে ভোট পাওয়ার জন্যই বিজেপি এই 'চক্রান্ত' করেছে। আইনটিকে 'ঝুমলা' বলেও কটাক্ষ করেছেন তৃণমূল সুপ্রিমো। আজ মমতা হাবড়ার সভায় উপস্থিত সকলকে সতর্ক করে দিয়েছেন যে এই আইনে দরখাস্ত করলে হারিয়ে যেতে পারে নাগরিকত্ব।

CAA কতটা ভয়ঙ্কর তা জানতে নিজের লেখা বই পড়তে বললেন মমতা
নিজের লেখা বই পড়তে বললেন মুখ্যমন্ত্রী


হাবড়া: নাগরিকত্ব সংশোধনী আইন সারা দেশে কার্যকর হতেই অনেক জায়গায়তেই আনন্দে মেতেছেন একাংশ মানুষ। মঙ্গলবার তাঁদের উদ্দেশ্যেই বার্তা দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এমনকী এই আইন কতটা ভয়ঙ্কর তা তাঁর লেখা একটি বই পড়েও দেখতে বলেন তিনি।


মুখ্যমন্ত্রী কথায় এই আইনি একদম ভাঁওতা। নির্বাচনের আগে ভোট পাওয়ার জন্যই বিজেপি এই ‘চক্রান্ত’ করেছে। আইনটিকে ‘ঝুমলা’ বলেও কটাক্ষ করেছেন তৃণমূল সুপ্রিমো। আজ মমতা হাবড়ার সভায় উপস্থিত সকলকে সতর্ক করে দিয়েছেন যে এই আইনে দরখাস্ত করলে হারিয়ে যেতে পারে নাগরিকত্ব। অর্থাৎ যাঁরা দেশের নাগরিক তাঁরাও হারিয়ে ফেলতে পারেন নাগরিকত্ব। তিনি বলেন, “‘আপনারা দরখাস্ত করলে সব নাগরিকত্ব বাতিল করে দেবে। অধিকার বাতিল করে দেবে। এটা এনআরসি-র সঙ্গে কানেকটেড। আপনাদের ডিটেনশান ক্যাম্পে নিয়ে যাবে। এই দরখাস্ত করার আগে বারবার ভাববেন। একবার নয় হাজার বার ভাবুন।”

এরপরই তৃণমূল সুপ্রিমো জানান এই আইন কতটা ভয়ঙ্কর। আর সেটা বোঝানোর জন্য় তিনি তাঁর লেখা ‘নাগরিকত্বের আতঙ্ক’ বইটিও পড়তে বলেন। মমতা বলেছেন, “আমি বই লিখেছিলাম নাগরিকত্বের আতঙ্ক। বইটা পারলে কিনে পড়বেন। যারা খুশি হচ্ছেন তাঁরা পড়ে দেখবেন আইনটা কত ভয়ঙ্কর। কত আতঙ্ক সৃষ্টিকারী। দু’জনকে দেবে আটজনকে দেবে না। যাঁরা পাবেন তাঁরা খুশি হবেন। বাকি আটজনকে ডিটেনশান ক্যাম্পে পাঠিয়ে দেবে।” তবে মুখ্যমন্ত্রী আজ ফের বলেছেন, প্রয়োজনে তিনি জীবন দেবেন। তবে বাংলায় ডিটেনশান ক্যাম্প করতে দেবেন না। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অবশ্য বার বার দেশবাসীকে এও আশ্বস্ত করেছেন, কারও নাগরিকত্ব কেড়ে নেওয়ার জন্য সিএএ নয়।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours