মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, আদর্শ আচরণবিধি চালু হওয়া, অর্থাৎ, লোকসভা নির্বাচনের সূচি ঘোষণার আগে যে কোনও সময়ে এই বিষয়ে বিজ্ঞপ্তি জারি করতে পারে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। এই আইনে, আফগানিস্তান, পাকিস্তান এবং বাংলাদেশ থেকে ধর্মীয় নির্যাতনের কারণে ভারতে পালিয়ে আসা সংখ্যালঘুদের ভারতীয় নাগরিকত্ব দেওয়া হবে। 

পাঁচ বছর আগেই, ২০১৯ সালে সংসদে পাস হয়েছিল এই আইন। কিন্তু, দেশব্যাপী বিক্ষোভের কারণে তা কার্যকর করা হয়নি।

ভোট ঘোষণার আগেই আসছে CAA! শিগগিরই নিয়মাবলী জানাবেন শাহ
দেশব্যাপী বিক্ষোভের কারণে ৫ বছর ধরে কার্যকর করা হয়নি CAA


নয়া দিল্লি: মার্চ মাসেই কার্যকর করা হতে পারে ভারতীয় নাগরিকত্ব (সংশোধনী) আইন বা সিএএ (CAA)। মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, আদর্শ আচরণবিধি চালু হওয়া, অর্থাৎ, লোকসভা নির্বাচনের সূচি ঘোষণার আগে যে কোনও সময়ে এই বিষয়ে বিজ্ঞপ্তি জারি করতে পারে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। এই আইনে, আফগানিস্তান, পাকিস্তান এবং বাংলাদেশ থেকে ধর্মীয় নির্যাতনের কারণে ভারতে পালিয়ে আসা সংখ্যালঘুদের ভারতীয় নাগরিকত্ব দেওয়া হবে। পাঁচ বছর আগেই, ২০১৯ সালে সংসদে পাস হয়েছিল এই আইন। কিন্তু, দেশব্যাপী বিক্ষোভের কারণে তা কার্যকর করা হয়নি। এবার লোকসভা নির্বাচনের আগে ফের আলোচনায় উঠে এসেছে এই আইন। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বারবারই বলেছেন, সিএএ বাস্তবায়ন কেউ আটকাতে পারবে না।


মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, আদর্শ আচরণবিধি কার্যকর হওয়ার আগেই সম্ভবত, নাগরিকত্ব (সংশোধনী) আইন, ২০১৯-এর বিভিন্ন বিধিগুলি প্রকাশ করা হবে। চলতি মাসের শুরুতে, এক ব্যবসায়িক সম্মেলনে বক্তৃতা দিতে গিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছিলেন, লোকসভা নির্বাচনের আগেই সিএএ-র নিয়মগুলি কার্যকর করা হবে। তিনি বলেছিলেন, “আমাদের মুসলিম ভাইদেরকে বিভ্রান্ত করা হচ্ছে এবং সিএএ-র বিরুদ্ধে প্ররোচিত করা হচ্ছে। সিএএ শুধুমাত্র পাকিস্তান, আফগানিস্তান এবং বাংলাদেশে নিপীড়নের জেরে ভারতে আসা সংখ্যালঘু ব্যক্তিদের নাগরিকত্ব দেওয়ার উদ্দেশ্যে আনা হয়েছে। এটা কারও ভারতীয় নাগরিকত্ব কেড়ে নেওয়ার জন্য আনা হয়নি।”


এদিন, স্বরাষ্ট্র মন্ত্রকের এক কর্তা জানিয়েছেন, “আমরা শীঘ্রই সিএএর নিয়মগুলি জারি করতে যাচ্ছি। একবার নিয়মগুলি জারি করা হলে, আইনটি কার্যকর করা যেতে পারে। যারা যোগ্য তাদের ভারতীয় নাগরিকত্ব দেওয়া হবে। নিয়মগুলি ইতিমধ্যেই তৈরি হয়ে গিয়েছে। এর জন্য একটি অনলাইন পোর্টালও তৈরি করা হয়েছে। নাগরিকত্ব প্রদানের পুরো প্রক্রিয়াটিই অনলাইনে হবে। কোন বছর তারা ভ্রমণ সংক্রান্ত কোনও নথি ছাড়া ভারতে প্রবেশ করেছিল, তা আবেদনকারীদের জানাতে হবে। তাদের কাছ থেকে আর কোনও নথি চাওয়া হবে না।”
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours