সাবিত্রীবাই ফুলে পুণে বিশ্ববিদ্যালয়ের একটি অনুষ্ঠানেই মঞ্চস্থ করা হচ্ছিল রামলীলা। ওই নাটকেই এমন অনেক দৃশ্য ছিল, যা আপত্তিজনক। ভাইরাল হওয়া একটি ভি়ডিয়োয় দেখা যায়, এক ছাত্র, যিনি সীতার ভূমিকায় অভিনয় করছিলেন, তিনি সিগারেট খাচ্ছেন এবং অকথ্য ভাষায় গালিগালাজ করছেন।

মুখে গালাগালির ফোয়ারা, সিগারেট ফুঁকছেন সীতা! মর্ডান 'রামলীলা' করে গ্রেফতার অধ্যাপক-পড়ুয়া
ধূমপান করছেন সীতা।

পুণে: সময় বদলেছে, আধুনিকতার ছোঁয়া লেগেছে বিভিন্ন ক্ষেত্রেই। সিনেমা থেকে নাটক-সব কিছুই আধুনিক সমাজের উপরে ভিত্তি করে তৈরি হচ্ছে। তাই বলে রামায়ণকেও আধুনিকতার মোড়কে মুড়ে ফেলা হবে? কলেজে আধুনিক সময়ের ‘রামলীলা’ মঞ্চস্থ করতে গিয়েই মারাত্মক কাণ্ড ঘটাল পড়ুয়ারা। দেখা গেল, বসে বসে সিগারেটে সুখটান দিচ্ছেন সীতা। মুখ থেকে ছুটছে গালাগালির বন্যা। ওই রামলীলা দেখেই দায়ের হল অভিযোগ। হিন্দু ধর্মীয় ভাবাবেগে আঘাত করার অভিযোগে গ্রেফতার করা হল কলেজের অধ্যাপক ও ৫ পড়ুয়াকে।


ঘটনাটি ঘটেছে মহারাষ্ট্রের পুণেতে। সেখানের সাবিত্রীবাই ফুলে পুণে বিশ্ববিদ্যালয়ের একটি অনুষ্ঠানেই মঞ্চস্থ করা হচ্ছিল রামলীলা। ওই নাটকেই এমন অনেক দৃশ্য ছিল, যা আপত্তিজনক। ভাইরাল হওয়া একটি ভি়ডিয়োয় দেখা যায়, এক ছাত্র, যিনি সীতার ভূমিকায় অভিনয় করছিলেন, তিনি সিগারেট খাচ্ছেন এবং অকথ্য ভাষায় গালিগালাজ করছেন।



এই নাটক নিয়েই বিশ্ববিদ্যালয়ের অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদ (ABVP) ও ললিত কলা কেন্দ্রের সদস্যদের মধ্যে বাক-বিতণ্ডা-হাতাহাতি হয়। এবিভিপি নেতা হর্ষবর্ধন হারপুদে পুলিশে এফআইআর করেন। ধর্মীয় ভাবাবেগে আঘাত করার অভিযোগে ললিত কলা কেন্দ্রের বিভাগীয় প্রধান অধ্যাপক ডঃ প্রবীণ ভোলে সহ পাঁচ পড়ুয়াকে গ্রেফতার করা হয়।

ললিত কলা কেন্দ্রের দাবি, রামায়ণের উপরে নয়, বরং রামলীলার বিভিন্ন চরিত্রের মঞ্চের পিছনের হাসি-মজা নিয়েই নাটকটি তৈরি করা হয়েছিল।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours