গত ১৯ মাসে ৩১ বছরের কম, ২৫ বছর বয়সীদের কমদের পার্টি সদস্য করায় অগ্রগতি চোখে পড়ার মতো হয়েছিল। কিন্তু হঠাৎ করেই তাতে ঘাটতি হওয়ায় চিন্তা বাড়ছে আলিমুদ্দিন স্ট্রিটের। সেই উদ্বেগ কাটাতে পদক্ষেপ করতে বলা হয়েছে দলীয় নেতৃত্বকে।

 এর ইতিহাসে প্রথম, মহিলাদের কাঁধেই সম্পাদক-সভাপতির দায়িত্ব
বাঁ দিকে দিধীতি রায়। ডানদিকে বর্ণনা মুখোপাধ্যায়।

কলকাতা: বছর তিনেক কলকাতা জেলা SFI এর সম্পাদকের দায়িত্বে ছিলেন আতিফ নিসার। সভাপতির দায়িত্বে ছিলেন দেবাঞ্জন দে। এবার একযোগে সংগঠনের দুই মহিলা কর্মীর কাঁধে গেল গুরু দায়িত্ব। দলীয় সংগঠনে মহিলাদের উপস্থিতি নিয়ে বারবার প্রশ্ন ওঠে আলিমুদ্দিন স্ট্রিটের কর্তাদের ভূমিকায়। এমনকি, সম্প্রতি প্রকাশিত পার্টি চিঠিতেও সেই উদ্বেগ শুধু ধরা পড়েছে। সমালোচনা করা হয়েছে শাখা থেকে রাজ্য কমিটির সক্রিয়তা নিয়ে। শুধুমাত্র উদ্বেগ ধরা পড়েছে তাই নয় সমালোচনা করা হয়েছে শাখা, এরিয়া, জেলা ও রাজ্য কমিটির সক্রিয়তা নিয়েও। 


মাঠে ময়দানে আন্দোলনে তরুণদের উপস্থিতি চোখে পড়লেও তাঁদের দলীয় সদস্যপদ নেওয়া বা দেওয়ার ক্ষেত্রে যে যত্ন পরিচর্যার প্রয়োজন, তা নিয়ে গুরুতর দুর্বলতা ও ঘাটতি থাকছে। যা বড় উদ্বেগের। কবুল সিপিআইএমের পার্টি চিঠিতে।

আর এবার দুই মেয়ের ওপর ভরসা করে কলকাতার ছাত্র সংগঠন আরও গোছাতে চায় আলিমুদ্দিন স্ট্রিটের ম্যানেজাররা। তার সঙ্গে সাযুজ্য রেখেই কলকাতা জেলা SFI এর নতুন সম্পাদক হয়েছেন দিধীতি রায়। সভাপতি হয়েছেন বর্ণনা মুখোপাধ্যায়। অতীতে একসঙ্গে SFI এর কোনও জেলা কমিটির সম্পাদক আর সভাপতির দায়িত্ব মেয়েদের হাতে গিয়েছে বলে কেউ মনে করতে পারছেন না। SFI এর রাজ্য সম্মেলনকে কেন্দ্র করে দীর্ঘদিনের নানা পথকে ভেঙে নতুন ছকে হাঁটছে তাঁরা। সেই পথেই নব সংযোজন কলকাতা জেলা কমিটির পদাধিকারীরা।


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours