আফগানিস্তানের বিরুদ্ধে প্রথম দুটো ম্যাচে শূন্যে আউট হয়েছিলেন রোহিত শর্মা (Rohit Sharma)। তৃতীয় টি-২০তে শতরান করেছেন। আন্তর্জাতিক টি-২০তে এই নিয়ে পঞ্চম শতরান করে ফেললেন মুম্বইকর। দীর্ঘদিন পর আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে ফিরেছেন রোহিত। আর প্রত্যাবর্তনেই দলকে আগামী বিশ্বকাপের ভরসাও দিলেন। আফগান সিরিজ শেষে রোহিত তিনটি প্রশ্নের উত্তর মিলিয়ে দিলেন। কী সেই তিনটে প্রশ্ন?




শিয়রে টি-২০ বিশ্বকাপ (T20 World Cup)। আইসিসির মেগা টুর্নামেন্টের আগে টিম ইন্ডিয়ার আর কোনও টি-২০ সিরিজ নেই। আফগানিস্তানের বিরুদ্ধে তিন ম্যাচের সিরিজে ৩-০ জিতেছে ভারত। সঙ্গে ভারতীয় টিম পেয়ে গিয়েছে বিশ্বকাপের জন্য একঝাঁক প্রশ্নের উত্তর। রোহিত শর্মা এখনও ভারতীয় দলে টি-২০ ফর্ম্যাটে অপরিহার্য কেন, মিলেছে তার উত্তরও। আফগানিস্তানের বিরুদ্ধে প্রথম দুটো ম্যাচে শূন্যে আউট হয়েছিলেন রোহিত শর্মা (Rohit Sharma)। তৃতীয় টি-২০তে শতরান করেছেন। আন্তর্জাতিক টি-২০তে এই নিয়ে পঞ্চম শতরান করে ফেললেন মুম্বইকর। দীর্ঘদিন পর আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে ফিরেছেন রোহিত। আর প্রত্যাবর্তনেই দলকে আগামী বিশ্বকাপের ভরসাও দিলেন। আফগান সিরিজ শেষে রোহিত তিনটি প্রশ্নের উত্তর মিলিয়ে দিলেন। কী সেই তিনটে প্রশ্ন?

এক, ক্যাপ্টেন হিসেবে রোহিতের বিকল্প নেই…




আগামী আইপিএলে রোহিতের বদলে হার্দিক পান্ডিয়াকে দলের দায়িত্ব দিয়েছে মুম্বই ইন্ডিয়ান্স। বলা শুরু হয়ে গিয়েছে, এমআই শিবির টের পাবে রোহিত নেতা না থাকলে কতটা হতে পারে চাপ। মুম্বইকে ৫টা আইপিএল জিতিয়েছেন রোহিত। কঠিন পরিস্থিতিতে উদ্ধার করেছেন দলকে। শুধু আইপিএলে নয়, দেশের হয়েও সফল নেতা রোহিত। আফগান সিরিজের শেষ ম্যাচই যদি ধরা হয়, দ্বিতীয় সুপার ওভারে চিন্নাস্বামীর ছোট মাঠে আবেশ খান বা কোনও পেসারকে ব্যবহার না করে রবি বিষ্ণোইকে দিয়ে বল করালেন রোহিত। সিদ্ধান্ত যে সঠিক ছিল, প্রমাণও মিলল। সঠিক সিদ্ধান্ত নিতে পারা, পরিণত বোধ এবং ক্ষুরধার মস্তিস্কের জন্যই সহজে নিতে পারেন সিদ্ধান্ত।

দুই, ব্যাটার রোহিতের বিকল্প এখনও নেই…

বেঙ্গালুরুতে ভারতীয় দল ২২-৪এ ধুঁকছিল। সেখান থেকে টিমকে লড়াইয়ে ফেরান রোহিত। তাঁর ওই বিস্ফোরক সেঞ্চুরি অনেক প্রশ্নের উত্তর মিলিয়ে দিয়েছে। ক্রিকেটে ক্যাপ্টেন্স নক একটা আলাদা সিলেবাস। ফর্মে থাকার পরও ওডিআই বিশ্বকাপ ফাইনালে রোহিত তাড়াতাড়ি আউট হয়ে গিয়েছিলেন। তা যে তাঁর ভেতরে অনেকখানি ক্ষত তৈরি করেছে, বোঝা যাচ্ছিল আফগানদের বিরুদ্ধে রোহিতের দুরন্ত শতরানের সময়। একই সঙ্গে রোহিত যে টি-২০ বিশ্বকাপকে টার্গেট করছেন, তার স্টেজ রিহার্সালও দেখালেন বেঙ্গালুরুতে। ১০ বছর আইসিসি টুর্নামেন্টে ধারাবাহিক ব্যর্থ ভারতীয় ক্রিকেট টিম। সেই খরা কাটানোর স্বপ্ন অন্তত একবার পূরণ করতে চান।
তিন, ভারতীয় দলে হার্দিকও আর অটোমেটিক চয়েস নন…

টি-২০ বিশ্বকাপের আগে ভারতের আর কোনও টি-২০ সিরিজ নেই। রোহিত শর্মা, ভারতের কোচ এবং নির্বাচকদের টি-২০ বিশ্বকাপ দল বাছার জন্য নজর থাকবে ভারতীয় ক্রিকেটারদের আইপিএলের পারফরম্যান্সে। এ ছাড়াও আফগানিস্তান সিরিজে টিম ইন্ডিয়ার যে ক্রিকেটাররা ছাপ ফেললেন, তাঁদের দিকেও থাকবে বিশেষ নজর। এই সিরিজে ভারতের প্রাপ্তি শিবম দুবে। রিঙ্কু সিংও সঙ্গে রয়েছেন। আর এই পরিস্থিতিতে হার্দিক পান্ডিয়া রীতিমতো চাপে থাকবেন। তাঁর চোটের সর্বশেষ খবর মোটেও স্বস্তি দিচ্ছে না। আসলে ভারতীয় টিম হার্দিকের বিকল্প অলরাউন্ডার তৈরি করছে। ২০২১ সালের বিশ্বকাপের সময় চোট থাকা সত্ত্বেও হার্দিককে রাখা হয়েছিল মিডল অর্ডারে ব্যাটিং করার জন্য। এ বার মেন ইন ব্লুর হয়তো তেমনটা প্রয়োজন পড়বে না। শিবম, রিঙ্কুর মতো ক্রিকেটাররা ৫-৬ নম্বরে নেমে সাবলীল ব্যাটিং করছেন, ম্যাচ ফিনিশ করছে। তাই এই পরিস্থিতিতে হার্দিকের জন্য ফুল বিছিয়ে রাখার মতো পরিস্থিতিও নেই। শোনা গিয়েছে, আইপিএলের শুরুর দিকে খেলতে পারবেন না হার্দিক। আইপিএলে নিজেকে প্রমাণ যদি করতে না পারেন, মুম্বই ইন্ডিয়ান্সে তো বটেই ভারতীয় টিমেও তাঁর জায়গা নিয়ে প্রশ্ন উঠে যাবে।

এখন হার্দিকের অন্যতম প্রতিপক্ষ রোহিত। মুম্বই ইন্ডিয়ান্স বেশ ধুমধাম করে ক্যাপ্টেন করেছে হার্দিককে। তাঁর ক্যাপ্টেন্সিতে দল সফল না হলে, আবার রোহিতকে তাঁর তাজ ফিরিয়ে দেওয়াও হতে পারে। তেমনটা হলে, অবাক হওয়ার কিছু থাকবে না। তা যদি নাও হয়, পরের মরসুমে অন্য কোনও টিমে রোহিতকে দেখা যাবে না, এমনটাও জোর দিয়ে বলা যাচ্ছে না। রোহিত কোনও ভাবেই তাঁর আইপিএল কেরিয়ার হার্দিকের ক্যাপ্টেন্সিতে শেষ করতে চাইবেন না। এ তো বোঝাই যাচ্ছে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours