শীতের শুরুতেই খেজুর গাছের রস সংগ্রহ করতে ব্যস্ত গ্রাম বাংলার গাছিরা

শীতল হাওয়া ও হালকা কুয়াশায় দক্ষিণ ২৪ পরগনা জেলা জুড়ে শীতের আমেজ। শীতের শুরুতেই খেজুর রস সংগ্রহ করতে ব্যস্ত হয়ে উঠেছে দক্ষিণ ২৪ পরগনা জেলার প্রত্যন্ত অঞ্চলের গাছিরা।
শুরু হয়েছে খেজুর রস আহরণ। খেজুর রস আহরণ এবং খেজুর গুড় তৈরি বাংলার অন্যতম প্রাচীন ঐতিহ্য। খেজুর রসের পিঠা, পায়েস, মিষ্টি আজও বাঙালির খাদ্য তালিকায় জনপ্রিয়।

বছরজুড়ে অযত্ন আর অবহেলায় পড়ে থাকলেও শীতকালে কদর বাড়ে খেজুর গাছের। কারণ এই গাছ থেকে আহরিত হয় সুমিষ্ট রস। এই রস জ্বালিয়ে তৈরি হয় ঝোলা গুড়, দানাগুড় ও পাটালি। ইতিমধ্যেই দক্ষিণ 24 পরগনা জেলার প্রত্যন্ত অঞ্চল গুলিতে সকাল হলেই পাওয়া যাচ্ছে ফুটন্ত খেজুর রসের সুতীব্র ঘ্রাণ। 

প্রথমেই খেজুর রস সংগ্রহের জন্য গাছের ডগা চেছে প্রস্তুত করা হয়। তারপর খেজুর গাছের চাছা ডগায় বাঁশের তৈরি বিশেষ নল লাগিয়ে মাটির হাঁড়ি বেঁধে সংগ্রহ করা হয় ফোটায় ফোটায় খেজুর রস।
শীতের মরশুমে প্রতিদিন বিকেলে খেজুর গাছের চাছা ডগায় রস সংগ্রহের জন্য গাছিরা বেঁধে দেয় মাটির হাড়ি। সেই হাড়িতেই সারারাত ধরে ফোটায় ফোটায় আহরিত হয় খেজুর রস। তারপর সূর্যদয়ের আগে সাত সকালে রসের হাড়ি নামায় গাছিরা।

গ্রাম বাংলার মানুষজন শরীর ঠান্ডা রাখতে সকালে এই খেজুর রস পানও করে থাকেন। তবে মূলত বাংলার প্রাচীন ঐতিহ্য অনুযায়ী খেজুর গাছ থেকে সংগৃহীত সুমিষ্ট এই রস জ্বালিয়ে গাছিদের ঘরে ঘরে তৈরি হয় ঝোলা গুড়, দানাগুড় ও পাটালি। ইতিমধ্যে জেলার বিভিন্ন জায়গায় গাছিদের ঘরে ঘরে খেজুর রসের গুড় তৈরির জোর তোড়জোর শুরু হয়েছে। খেজুর রসের এই গুড় বিক্রি হয় স্থানীয় বাজারে এবং মিষ্টির দোকানে। 

গোটা শীতের মরশুম জুড়ে বাঙালির ঘরে ঘরে তৈরি হয় খেজুর রস ও খেজুর গুড়ের পিঠাপুলি ও পায়েস। পাশাপাশি পৌষ পার্বণ বা পিঠে পুলি উৎসবে এই খেজুর রস ও খেজুর গুড় আলাদা মাত্রা এনে দেবে গ্রামের গৃহস্থদের রসুইখানায়।

তবে দক্ষিণ 24 পরগনা জেলার গাছিরা জানিয়েছেন আগের তুলনায় খেজুর রস সংগ্রহ এবং খেজুর গুড় তৈরির তাগীদা অনেক কমেছে। যার কারনে পর্যাপ্ত পরিমাণে খেজুর রস এবং খেজুর গুড় যোগান দিতে হিমশিম খাচ্ছে গাছিরা। পাশাপাশি গাছিরা আরো বলেন খেজুর রস সংগ্রহ করা থেকে গুড় প্রস্তুত করা পর্যন্ত যে পরিমাণে পরিশ্রম এবং আর্থিক খরচ হয় সেই তুলনায় মিলছে না খেজুর গুড়ের বাজার মূল্য। তবুও বাংলার অতি প্রাচীন ঐতিহ্যকে বজায় রাখতে আজও জেলার প্রত্যন্ত অঞ্চল গুলিতে খেজুর রস সংগ্রহ এবং খেজুর গুড় প্রস্তুত করে চলেছে বহু গাছিরা।


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours