ক্রিকেট ইতিহাসের ক্ষুদ্রতম টেস্ট হয়েছে কেপটাউনে। পিচে অসমান বাউন্স ছিল। সঙ্গে দুরন্ত গতি। ব্যাটারদের জন্য খুবই কঠিন পরিস্থিতি ছিল। বিদায়ি টেস্ট খেলতে নামা দক্ষিণ আফ্রিকা অধিনায়ক ডিন এলগারও অস্বস্তি প্রকাশ করেছিলেন পিচ নিয়ে। ভারত অধিনায়ক রোহিত শর্মা সাংবাদিক সম্মেলনে পরিষ্কার বার্তা দিয়েছিলেন, এমন পিচে খেলতে অসুবিধে নেই, তবে ভারতে খেলতে এসে কোনও টিম যেন কান্নাকাটি না করে।

'ক্ষুদ্রতম টেস্ট', কেপটাউন পিচ নিয়ে বড় সিদ্ধান্ত আইসিসির

কলকাতা: দক্ষিণ আফ্রিকা সফরে কোনও দিন টেস্ট সিরিজ জেতেনি ভারত। এ বার ছিল মাত্র দু-ম্যাচের টেস্ট সিরিজ। যুগ্মবিজয়ী হয় ভারত ও দক্ষিণ আফ্রিকা। সেঞ্চুরিয়নে প্রথম টেস্টে ইনিংস ও ৩২ রানের বড় ব্যবধানে জিতেছিল দক্ষিণ আফ্রিকা। প্রথম টেস্ট শেষ হয়েছিল তিনদিনেরও কম সময়ে। নিউ ইয়ার টেস্ট নিয়ে আগ্রহ ছিল তুঙ্গে। কেপটাউনে ক্রিকেট ইতিহাসের ক্ষুদ্রতম টেস্ট দেখেছিল বিশ্ব। মাত্র ৬৪২ বলেই শেষ টেস্ট ম্যাচ! ভারত ৮ উইকেটের বড় ব্যবধানে জেতে। তবে দেড় দিনেই ম্যাচ শেষ হওয়ায় নিউল্যান্ডস ক্রিকেট গ্রাউন্ডের পিচ নিয়ে প্রশ্ন উঠেছিল। এ বার আইসিসি আসরে নামল। বিস্তারিত জেনে নিন এর এই প্রতিবেদনে।

ক্রিকেট ইতিহাসের ক্ষুদ্রতম টেস্ট হয়েছে কেপটাউনে। পিচে অসমান বাউন্স ছিল। সঙ্গে দুরন্ত গতি। ব্যাটারদের জন্য খুবই কঠিন পরিস্থিতি ছিল। বিদায়ি টেস্ট খেলতে নামা দক্ষিণ আফ্রিকা অধিনায়ক ডিন এলগারও অস্বস্তি প্রকাশ করেছিলেন পিচ নিয়ে। ভারত অধিনায়ক রোহিত শর্মা সাংবাদিক সম্মেলনে পরিষ্কার বার্তা দিয়েছিলেন, এমন পিচে খেলতে অসুবিধে নেই, তবে ভারতে খেলতে এসে কোনও টিম যেন কান্নাকাটি না করে। শুধু তাই নয়, আইসিসিকে পক্ষপাতদুষ্টও বলেন রোহিত শর্মা। ম্যাচ রেফারির উদ্দেশে বার্তা দিয়েছিলেন, তাঁরা যেন চোখ কান খোলা রাখেন।

আইসিসির তরফে এক প্রেস বিবৃতিতে কেপটাউনের পিচ নিয়ে রিপোর্ট দেওয়া হয়েছে। নিউল্যান্ডসের পিচকে ‘অসন্তোষজনক’ বলছে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা। আইসিসি ম্যাচ রেফারি ক্রিস ব্রড বিবৃতিতে বলেন, ‘নিউল্যান্ডসের পিচ ব্যাটিংয়ের জন্য খুবই কঠিন ছিল। বল হঠাৎ লাফিয়ে উঠেছে। কিছু ক্ষেত্রে যা খুবই বিপজ্জনক ছিল। শট খেলা কঠিন। অনেক ব্যাটারই হাতে চোট পেয়েছেন। অসমান বাউন্সের জন্যই বেশ কিছু উইকেট পড়েছে।’


কেপটাউনের পিচকে অসন্তোষজনক রেটিং দেওয়ার অর্থ, সঙ্গে এক ডিমেরিট পয়েন্টও দেওয়া হল। পাঁচ বছরের জন্য এই পয়েন্ট থাকবে। ৬ ডিমেরিট পয়েন্ট হলে সেই ভেনুকে নির্বাসিত করতে পারে আইসিসি।


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours