প্যানিক সুইচ ছাড়াও রেলের কামরায় বসানো হচ্ছে টক ব্যাক বাটন। সেন্ট্রাল রেলওয়ে জানিয়েছে, লোকাল ট্রেনের মহিলা কামরার মধ্যে বসানো হবে ওই টক ব্যাক বাটন। ২০২৪-এর মার্চ বেশির ভাগ ট্রেনের মধ্যে ওই ব্যবস্থা চালু করা হবে।


প্লাটফর্মে এবার 'প্যানিক বাটন', বড় ঘোষণা রেলের, কেমন করে হবে কাজ?
ভারতী রেল (ফাইল ছবি)

মুম্বই: যাত্রীদের স্বাচ্ছন্দ্যের ক্ষেত্রে সবসময়েই গুরুত্ব দেয় রেল। তবে সুরক্ষার বিষয়টা আসে সবার আগে। ট্রেনে হোক বা প্লাটফর্মে, যাত্রীরা যাতে কোনও বিপদে না পড়ে সে কথা মাথায় রেখে আরও বেশ কিছু উন্নততর ব্যবস্থা আনা হচ্ছে। লোকাল থেকে এক্সপ্রেস- প্রতিদিন ট্রেনে চেপে গন্তব্যে পৌঁছন লক্ষাধিক মানুষ। সুরক্ষা মজবুত হলে নিশ্চিন্তে যাতায়াত করতে পারবেন তাঁরা। সেন্ট্রাল রেলওয়ের তরফ থেকে জানানো হয়েছে এবার প্রতি প্লাটফর্মে থাকবে প্যানিক বাটন। প্রাথমিকভাবে ১১৭টি প্লাটফর্মে এই ব্যবস্থা রাখা হচ্ছে।

সেন্ট্রাল রেলওয়ের জেনারেল ম্যানেজার রাম করণ যাদব জানিয়েছেন, ১১৭ টি প্লাটফর্মের প্রতিটিতে দুটি করে প্যানিক বাটন থাকবে। প্লাটফর্মে অনেক ধরনের সমস্যা হতে পারে। বেশি ভিড় হতে পারে, হতে পারে দুর্ঘটনা, হতে পারে কোনও অপরাধমূলক কাজ। যে কোনও বিপদে পড়লে ওই সুইচ টিপলেই খবর পৌঁছে যাবে আরপিএফ-এর কাছে। দ্রুত ব্যবস্থা নিতে পারবেন রেল কর্তৃপক্ষ।

ছত্রপতি শিবাজী মহারাজ টার্মিনাস, পানভেল হারবার লাইন, থানে-বাসি ট্রান্সহারবার সহ একাধিক জায়গায় এই বাটন লাগানো হচ্ছে বাটন। এই ব্যবস্থার জন্য RailTel নামে এক সংস্থার সঙ্গে মউ চুক্তি স্বাক্ষর হয়েছে রেলের। কী রঙের সুইচ থাকবে, তা এখনও ঠিক হয়নি।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours