টি-টোয়েন্টি, ওয়ান ডে ফর্ম্যাটে জাতীয় দলের হয়ে নজর কেড়েছেন রিঙ্কু সিং। দক্ষিণ আফ্রিকায় এখন চলছে টেস্ট সিরিজ। সেঞ্চুরিয়নে বক্সিং ডে টেস্টের আগে সাদা বলের স্কোয়াডে থাকা অনেক ক্রিকেটারকেই দেশে পাঠিয়ে দেওয়া হয়েছে। তবে রিঙ্কু সিংকে ভারত এ দলের স্কোয়াডে যোগ করা হয়েছিল। এ দলে রাখা হয়েছিল রিঙ্কু সিংকেও। টেস্টে তাঁকে যদি প্রয়োজন হয়! সেঞ্চুরিয়নে সিনিয়র টিমের সঙ্গে রেখে দেওয়া হয় রিঙ্কুকে। তার অন্যতম কারণ রিঙ্কুর অনবদ্য় ফিল্ডিং।


সেঞ্চুরিয়ন টেস্টে মাঠে রিঙ্কু সিং, জান লড়িয়ে দেওয়া ফিল্ডিং
টেস্ট স্কোয়াডে নেই। ভাবনায় যে আছে এ কথা নিশ্চিত। টি-টোয়েন্টি, ওয়ান ডে ফর্ম্যাটে জাতীয় দলের হয়ে নজর কেড়েছেন রিঙ্কু সিং। দক্ষিণ আফ্রিকায় এখন চলছে টেস্ট সিরিজ। সেঞ্চুরিয়নে বক্সিং ডে টেস্টের আগে সাদা বলের স্কোয়াডে থাকা অনেক ক্রিকেটারকেই দেশে পাঠিয়ে দেওয়া হয়েছে। তবে রিঙ্কু সিংকে ভারত এ দলের স্কোয়াডে যোগ করা হয়েছিল। ঋতুরাজ গায়কোয়াড় টেস্ট স্কোয়াড থেকে ছিটকে যাওয়ায় তাঁর জায়গায় পরিবর্ত হিসেবে নেওয়া হয় অভিমন্যু ঈশ্বরণকে। বাংলার এই ওপেনার এ দলের অধিনায়কও। রিঙ্কু সিং সেঞ্চুরিয়ন টেস্টের ১৪ জনেও নেই। তাহলে কার জায়গায় ফিল্ডিং করছেন তিনি! বিস্তারিত জেনে এর এই প্রতিবেদনে।

সেঞ্চুরিয়ন টেস্টের পাশাপাশি ভারত ও দক্ষিণ আফ্রিকা এ-দলের ম্যাচও চলছে। চার দিনের ম্যাচ সেটি। বৃষ্টির জন্য প্রথম দিন কোনও খেলা হয়নি। এ দলে রাখা হয়েছিল রিঙ্কু সিংকেও। টেস্টে তাঁকে যদি প্রয়োজন হয়! সেঞ্চুরিয়নে সিনিয়র টিমের সঙ্গে রেখে দেওয়া হয় রিঙ্কুকে। তার অন্যতম কারণ রিঙ্কুর অনবদ্য ফিল্ডিং। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগেও একটা সময় নিয়মিত ছিলেন না রিঙ্কু সিং। বেশির ভাগ ম্যাচেই পরিবর্ত ফিল্ডার হিসেবে নামতেন। রিঙ্কু সিং বরাবরই পরিশ্রমী ক্রিকেটার। ফিল্ডিংয়ে নামলেও জান লড়িয়ে দেন। যতই তিনি স্কোয়াডের সদস্য না হোক।

চোটের জন্য সেঞ্চুরিয়ন টেস্টে খেলতে পারছেন না রবীন্দ্র জাডেজা। সতীর্থদের জন্য জল নিয়ে এলেও ফিল্ডিং করার মতো ঝুঁকি নিতে নারাজ ভারতীয় টিম ম্যানেজমেন্ট। পরিবর্ত হিসেবে আর যাঁরা রয়েছেন, তাঁদের ফিল্ডিংয়ের মান আর যাই হোক জাডেজার স্তরের নয়। সে কারণেই যখনই একাদশের কোনও প্লেয়ার মাঠ ছাড়ছেন, ফিল্ডিংয়ে নামানো হচ্ছে রিঙ্কুকে। যেমন শার্দূল ঠাকুরের পরিবর্ত হিসেবে ফিল্ডিংয়ে নামতে দেখা গেল রিঙ্কুকে। নিয়মে এতে কোনও সমস্যা নেই। ফিল্ডিংয়ে জান লড়িয়ে দিলেন বরাবরের মতোই। রিঙ্কু যে ভাবে এগোচ্ছেন, বছর খানেকের মধ্যে তাঁকে টেস্ট স্কোয়াডে দেখলেও অবাক হওয়ার নেই।

অনেক ক্ষেত্রেই দেখা যায়, স্থানীয় ক্রিকেটারদের মধ্যে কাউকে টিমের সঙ্গে রাখা হয়। তিনি ড্রেসিংরুমও শেয়ার করেন। তরুণ ক্রিকেটাররা নতুন কিছু শেখার সুযোগ পান। ইডেন গার্ডেন্সে ভারতের একটি টেস্টে স্থানীয় ক্রিকেটার হিসেবে ভারতের ড্রেসিংরুমে ছিলেন পঙ্কজ সাউ। রিঙ্কু স্কোয়াডে না থাকলেও সদস্য হিসেবে রয়েছেন। প্রয়োজনে শুধুমাত্র ফিল্ডিংই করতে পারবেন।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours