একসময় কলকাতা পুলিশের কমিশনার ও বিধাননগর পুলিশের কমিশনার পদ সামলেছেন রাজীব কুমার। কলকাতা পুলিশের অন্তর্গত স্পেশাল টাস্ক ফোর্সেও ছিলেন তিনি। আর এবার আসছেন রাজ্য পুলিশের সর্বোচ্চ পদে।


 সেই রাজীব কুমারই রাজ্য পুলিশের DG, অনুমোদন মুখ্যমন্ত্রীর: সূত্র
আইপিএস রাজীব কুমার


কলকাতা: রাজ্য পুলিশের নয়া ডিরেক্টর জেনারেল বা ডিজি হিসেবে রাজীব কুমারের নামেই সিলমোহর দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত গৃহীত হয়েছে বলে সূত্রের খবর। একসময় কলকাতা পুলিশের কমিশনার পদে ছিলেন রাজীব কুমার। তাঁকে নিয়ে বিতর্কও কম হয়নি। এবার সেই আইপিএস-কেই রাজ্য পুলিশের সর্বোচ্চ পদে নিয়োগ করলেন মমতা বন্দ্যোপাধ্য়ায়। আপাতত ভারপ্রাপ্ত ডিজি হিসেবে কাজ করবেন তিনি।
নবান্ন সূত্রে জানা গিয়েছে, নতুন ডিজি-র জন্য ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন বা ইউপিএসসি-তে তিনজন আইপিএস-এর নাম পাঠানো হয়েছে। কিন্তু তাতে অনুমোদন আসেনি। ডিজি-র পদ এভাবে ফাঁকা রাখা যাবে না, সেই কারণেই ওই পদে বৃহস্পতিবার থেকেই দায়িত্ব নিচ্ছেন রাজীব কুমার। এর আগে ডিজি পদে ছিলেন মনোজ মালব্য। তাঁকেও প্রথমে ভারপ্রাপ্ত ডিজি হিসেবে নিয়োগ করা হয়েছিল। পরে তাঁকে স্থায়ী ডিজি করা হয়।

কলকাতা পুলিশের কমিশনার পদে থাকাকালীন বিতর্কের মুখে পড়তে হয়েছিল দুঁদে আইপিএস রাজীব কুমারকে। ২০১৯ সালে এক সন্ধ্যায় রাজীব কুমারের বাড়িতে হানা দিয়েছিল সিবিআই। একটি চিটফান্ড মামলার তদন্তে নাম জড়িয়েছিল রাজীব কুমারের। কেন্দ্রীয় সংস্থার আধিকারিকদের ভিতরে প্রবেশ করতে দেয়নি সিপি-র নিরাপত্তারক্ষীরা।

ওই ঘটনার কথা শুনে বেজায় ক্ষুব্ধ হয়েছিল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ঘটনার প্রতিবাদ জানিয়ে মমতা সোজা চলে গিয়েছিলেন, বসেছিলেন ধরনায়। সেই ধরনাস্থলে তাঁর পাশে দেখা গিয়েছিল রাজীব কুমারকে। সিপি-র বাড়িতে সিবিআই হানা দেওয়ায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগও তুলেছিলেন তিনি।


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours