তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রের সাংসদ পদ খারিজ হয়েছে। মহুয়াকে আত্মপক্ষ সমর্থনে কিছু বলার সুযোগ দেওয়া হয়নি, কেবল এথিক্স কমিটির সুপারিশে মান্যতা দিয়েই তাঁর সাংসদ পদ খারিজ হয়েছে বলে সোচ্চার হয়েছে তৃণমূল থেকে অবিজেপি সমস্ত দলই। কিন্তু, এবার মহুয়ার রাজনৈতির ভবিষ্যৎ কী হবে?



 তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রের (Mahua Moitra) সাংসদ পদ খারিজ হয়েছে। মহুয়াকে আত্মপক্ষ সমর্থনে কিছু বলার সুযোগ দেওয়া হয়নি, কেবল এথিক্স কমিটির সুপারিশে মান্যতা দিয়েই তাঁর সাংসদ পদ খারিজ হয়েছে বলে সোচ্চার হয়েছে তৃণমূল থেকে অবিজেপি সমস্ত দলই। কিন্তু, এবার মহুয়ার রাজনৈতির ভবিষ্যৎ কী হবে? তিনি কি আর ভোটে দাঁড়াতে পারবেন? সংসদ থেকে বহিষ্কৃত হওয়ার পরই ‘রণংদেহী’ মূর্তিতে মহুয়া যে ‘শ্মশানে চিতা তোলা’র হুঙ্কার দিয়েছেন, তাতে তিনি কী পদক্ষেপ করবেন? তিনি কি সুপ্রিম কোর্টে যাবেন? এমনই একাধিক প্রশ্ন উঠছে। যদিও এই সমস্ত প্রশ্নের স্পষ্ট কোনও জবাব এখনও মহুয়া বা তৃণমূলের তরফে জানানো হয়নি। তবে মহুয়ার সামনে সমস্ত পথ-ই খোলা রয়েছে বলে জানিয়েছেন লোকসভার প্রাক্তন সচিব জেনারেল পিডিটি আচারি। মহুয়ার ক্ষেত্রে সংসদীয় নিয়মটা ঠিক কী, দেখে নেওয়া যাক একনজরে।



লোকসভার প্রাক্তন সচিব পিডিটি আচারি জানান, সাধারণত পদ্ধতিগত অনিয়মের ভিত্তিতে হাউসের কার্যধারাকে চ্যালেঞ্জ করা যায় না। এটা সংবিধানের ১২২ নম্বর অনুচ্ছেদে স্পষ্ট করা রয়েছে। তবে এথিক্স কমিটির তদন্তের অগ্রাধিকার নিয়ে প্রশ্ন তুলতে পারে। প্রাথমিক রিপোর্টকে চ্যালেঞ্জ জানিয়ে এটা আদতে প্রিভিলেজ কমিটির তদন্তের বিষয় ছিল বলেও জানান আচারি।

অন্যদিকে, মহুয়া মৈত্রের সুপ্রিম কোর্টে যাওয়ার পথও খোলা থাকছে। ন্যায় বিচার পাওয়ার এবং সঠিকভাবে শুনানি হওয়ার দাবিতে এথিক্স কমিটির সিদ্ধান্তের বিরুদ্ধে সুপ্রিম কোর্ট বা উচ্চ আদালতে আপিল দায়ের করতে পারেন মহুয়া। এছাড়া পুনরায় লোকসভা ভোটে প্রতিদ্বন্দ্বিতার করার সুযোগও রয়েছে মহুয়ার।


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours