করোনা মহামারীর পর আরও একটি আতঙ্ক ছড়িয়েছে গোটা বিশ্বে। এবারও চিন থেকে শুরু হয়েছে নতুন রোগ। চিনের উত্তর-পূর্বাঞ্চলে অবস্থিত লিয়াওনিং প্রদেশের শিশুদের মধ্যে নিউমোনিয়ার ঝুঁকি বাড়ছে। শিশুদের ফুসফুসে ফুলে যাওয়া, শ্বাসকষ্ট ও কাশির ঘটনা দ্রুত বাড়ছে।

China Pneumonia: চিনে শিশুদের রহস্যময় নিউমোনিয়া কতটা ভয়াবহ? জানাল এইমস
প্রতীকী ছবি।

নয়া দিল্লি: করোনা মহামারীর পর আরও একটি আতঙ্ক ছড়িয়েছে গোটা বিশ্বে। এবারও চিন থেকে শুরু হয়েছে নতুন রোগ। চিনের উত্তর-পূর্বাঞ্চলে অবস্থিত লিয়াওনিং প্রদেশের শিশুদের মধ্যে নিউমোনিয়ার (Pneumonia) ঝুঁকি বাড়ছে। শিশুদের ফুসফুসে ফুলে যাওয়া, শ্বাসকষ্ট ও কাশির ঘটনা দ্রুত বাড়ছে। যা নিয়ে ভারত তথা গোটা বিশ্বে আতঙ্ক ছড়িয়েছে। আবার কি মহামারী আসছে? এমন আশঙ্কাও দেখা দিয়েছে। তবে এই বিষয়ে অনেকটাই স্বস্তির বার্তা দিল AIIMS।


চিনে শিশুদের মধ্যে দ্রুত ছড়িয়ে পড়া নিউমোনিয়া সম্পর্কে AIIMS-এর মা ও শিশু ব্লকের প্রধান ডা. এসকে কাবরা বলেছেন যে, এখন পর্যন্ত শিশুদের মধ্যে শ্বাসযন্ত্রের রোগ এবং নিউমোনিয়ার যে প্রকোপ দেখা গিয়েছে, সেখানে কোনও নতুন বা অন্য ধরনের ভাইরাস মেলেনি। এটা অক্টোবর-নভেম্বর মাসের সাধারণ ঘটনা বলা যায়। তবে এটি কোভিডের মতো মহামারীর কারণ হবে কিনা সে বিষয়ে এখনই কিছু নিশ্চিত করে বলতে নারাজ তিনি। তবে এখনও পর্যন্ত সেই সম্ভাবনা নেই বলেই জানিয়েছেন ডা. কাবরা।

অন্যদিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থাও (WHO) শিশুদের মধ্যে শ্বাসযন্ত্রের রোগের প্রকোপের জন্য মাইকোপ্লাজমা নিউমোনিয়াকে দায়ী করেছে। হু-র মতে, মাইকোপ্লাজমা নিউমোনিয়া একটি সাধারণ ব্যাকটেরিয়া সংক্রমণ, যা সাধারণত ছোট বাচ্চাদের প্রভাবিত করে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours