২০২৩ সালে আনা এই বিলগুলির নাম ভারতীয় ন্যায় সংহিতা ২০২৩, ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতা ২০২৩ এবং ভারতীয় সাক্ষ্য বিল ২০২৩। সংসদের আসন্ন অধিবেশনে এই তিন বিল পাশ করাতে চাইছে কেন্দ্রীয় সরকার। সমস্ত দলের সঙ্গে আলাপ আলোচনা সেরে, সকলের মত নিয়ে এই পাশ করানো হোক- তা চাইছে তৃণমূল।

শাহকে চিঠি মমতার, ভারতীয় দণ্ডবিধি বদলের নতুন বিল পাশ নিয়ে তাড়াহুড়ো না করতে আর্জি
মমতা এবং শাহ

কলকাতা: প্রাক স্বাধীনতা আমলের ইন্ডিয়ান পেনাল কোড (IPC) বা ভারতীয় দণ্ডবিধির অবলুপ্তি ঘটাতে চাইছে নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন বিজেপি সরকার। বদলে যুগোপযোগী নতুন দণ্ডবিধি প্রণয়ন করার জন্য ইতিমধ্যেই বিল এনেছে মোদী সরকার। ২০২৩ সালে আনা এই বিলগুলির নাম ভারতীয় ন্যায় সংহিতা ২০২৩, ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতা ২০২৩ এবং ভারতীয় সাক্ষ্য বিল ২০২৩। সংসদের আসন্ন অধিবেশনে এই তিন বিল পাশ করাতে চাইছে কেন্দ্রীয় সরকার। সমস্ত দলের সঙ্গে আলাপ আলোচনা সেরে, সকলের মত নিয়ে এই পাশ করানো হোক- তা চাইছে তৃণমূল। তাই সংসদের আসন্ন নির্বাচনে তাড়াহুড়ো করে যাতে এই বিল পাশ না করানো হয়, সে জন্য কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে চিঠি লিখে অনুরোধ করলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

২৯ নভেম্বর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ওই চিঠি পাঠিয়েছেন অমিত শাহকে। ইন্ডিয়া জোটের বিভিন্ন দলও এই বিল পাশের বিষয়ে একই অনুরোধ করেছে কেন্দ্রকে। এই ইস্যুতে ইন্ডিয়া জোটের দাবিকে সামনে থেকে নেতৃত্ব দেবে তৃণমূল। সেই প্রেক্ষিতেই মুখ্যমন্ত্রী কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে এই চিঠি দিলেন বলে মনে করা হচ্ছে। সেই চিঠিতে লেখা হয়েছে, “এই বিলগুলি অত্যন্ত গুরুত্বপূর্ণ। দীর্ঘদিন ধরে থাকা ব্যবস্থাকে নতুন ব্যবস্থার মাধ্যমে বদলানো আমাদের রাষ্ট্রব্যবস্থায় একটি দীর্ঘমেয়াদি প্রক্রিয়া। এই পরিবর্তন জনমানসেও বিভিন্ন দিক থেকে প্রভাব ফেলবে। তাই সংসদে এই বিল পাশ করানোর আগে গভীর আলাপ আলোচনা এবং সবদিক বিচার করে দেখা প্রয়োজন।” সংসদের সমস্ত স্টেকহোল্ডারদের সঙ্গে এ বিষয় আলোচনার প্রস্তাবও দিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী।

এর পাশাপাশি শাহকে দেওয়া চিঠিতে মুখ্যমন্ত্রী জানিয়েছেন পশ্চিমবঙ্গ সরকারও ওই তিন প্রস্তাবিত বিল বিস্তারিত পরীক্ষা করে দেখেছে। রাজ্যসভার সেক্রেটারিয়াটে রাজ্য সরকারের মন্তব্যও পাঠিয়ে দেওয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি। এই বিষয়গুলি মাথায় রেখে এই বিল যাতে পর্যাপ্ত আলোচনা এবং পরিমার্জন করা হয়, সে জন্যই শাহকে অনুরোধ করেছেন মমতা।

প্রসঙ্গত, ২৯ নভেম্বর বুধবারই কলকাতার ধর্মতলায় সভা করে গেলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। জনসভা থেকে তৃণমূল সরকারে উদ্দেশে তোপও দেগেছেন তিনি। ঘটনাচক্র, সে দিই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় চিঠি দিলেন শাহকে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours