গত শতাব্দীর নয়ের দশকের শুরু থেকেই মার্কিন যুক্তরাষ্ট্রের ইউনির্ভার্সটি অব পেনসিলভানিয়ায় একসঙ্গে কাজ করা শুরু করেছিলেন ক্যারিকো ও ওয়েইসম্যান। ২০০৫ সালেই তাঁদের গবেষণার ফল প্রকাশ করেছিলেন তাঁরা। নোবেল কমিটি বলেছে, সেই সময়ই তাঁরা করোনাভাইরাসের টিকা তৈরির ভিত্তি প্রস্তুত করে দিয়েছিলেন।

Nobel Award 2023: নোবেল পুরস্কার জিতলেন কোভিডের এমআরএনএ টিকা তৈরির নেপথ্য কারিগররা
২০২৩ সালে মেডিসিন, অর্থাৎ, চিকিৎসা বিজ্ঞান বিভাগে নোবেল পুরস্কার জিতলেন হাঙ্গারির ক্যাটালিন কারিকো এবং মার্কিন যুক্তরাষ্ট্রের ড্রু ওয়েইসম্যান

স্টকহোম: করোনাভাইরাসের এমআরএনএ টিকা তৈরির নেপথ্য কারিগরদের পুরস্কৃত করল নোবেল কমিটি। বিজয়ী বিজ্ঞানীরা হলেন হাঙ্গারির ক্যাটালিন কারিকো এবং মার্কিন যুক্তরাষ্ট্রের ড্রু ওয়েইসম্যান। মানবদেহের অনাক্রম্যতার উপর এমআরএনএ কীভাবে কাজ করে, তা বুঝতে সহায়তা করেছে তাঁদের আবিষ্কার। এই আবিষ্কারের ফলেই কোভিড-১৯-এর টিকা তৈরি করা সম্ভব হয়েছে। তাই, ২০২৩ সালে মেডিসিন, অর্থাৎ, চিকিৎসা বিজ্ঞান বিভাগে এই দুই বিজ্ঞানীকে নোবেল পুরস্কার দেওয়া হল। গত শতাব্দীর নয়ের দশকের শুরু থেকেই মার্কিন যুক্তরাষ্ট্রের ইউনির্ভার্সটি অব পেনসিলভানিয়ায় একসঙ্গে কাজ করা শুরু করেছিলেন ক্যারিকো ও ওয়েইসম্যান। ২০০৫ সালেই তাঁদের গবেষণার ফল প্রকাশ করেছিলেন তাঁরা। নোবেল কমিটি বলেছে, সেই সময়ই তাঁরা করোনাভাইরাসের টিকা তৈরির ভিত্তি প্রস্তুত করে দিয়েছিলেন।


সুইডেনের করোলিনস্কা ইনস্টিটিউট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের নোবেল অ্যাসেম্বলি এই বিভাগের নোবেল প্রাপককে নির্বাচিত করে। সংস্থাটি বলেছে, “নিউক্লিওসাইড বেস পরিবর্তন সম্পর্কিত আবিষ্কারের জন্য, ২০২৩ সালের ফিজিওলজি বা মেডিসিনে নোবেল পুরষ্কার দেওয়া হল ক্যাটালিন কারিকো এবং ড্রু ওয়েইসম্যানকে। এই আবিষ্কার কোভিড-১৯-এর বিরুদ্ধে কার্যকর এমআরএনএ টিকা তৈরি সম্ভব করেছে।”
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours