এশিয়ান গেমসে সোনাঝরা দিন। শুটিং থেকে এল দ্বিতীয় সোনা। মেয়েদের ৫০ মিটার প্রোন টিম ইভেন্ট থেকে এসেছিল রুপো। এ বার সোনা দিলেন সিফট কৌর শর্মা। সঙ্গে করলেন বিশ্বরেকর্ডও। ফাইনালে ৪৬৯.৬ পয়েন্ট স্কোর করলেন সিফট। শুটিং থেকে এটাই প্রথম ব্যক্তিগত সোনা ভারতের। শুরু থেকেই লিড নিয়েছিলেন সিফট। শেষ পর্যন্ত তাঁকে সরানো যায়নি। ব্রোঞ্জ পেলেন অশি চৌকসে।

Asian Games 2023, Shooting: বিশ্বরেকর্ড করে এশিয়ান গেমসে সোনা জিতলেন ভারতের সিফট কৌর সাম্রা!
এশিয়ান গেমসে বিশ্বরেকর্ড করে সোনা জিতলেন ভারতের মেয়ে সিফট কৌর শর্মা।
Image Credit source: টুইটার

হানঝাউ: এর আগের চারটে সোনা দেশে খুশির হওয়া বইয়ে দিয়েছিল। কিন্তু ব্যক্তিগত ইভেন্ট থেকে সোনা আসেনি। সেই আক্ষেপ মিটিয়ে তৃপ্তিতে ভরিয়ে দিলেন সিফট কৌর সাম্রা (Sift Kaur Samra)। এশিয়ান গেমসের (Asian Games 2023) ৫০ মিটার রাইফেল থ্রি-পজিশনে সোনা জিতলেন ভারতের মেয়ে। টিম ইভেন্টে একটুর জন্য সোনা হাতছাড়া হয়েছিল তাঁদের। কিন্তু দুরন্ত ফর্মে ছিলেন সিফট। ফাইনালেও সেই ফর্ম ধরে রাখলেন তিনি। শুধু সোনা জেতা নয়, বিশ্বরেকর্ডও করলেন তিনি। প্রোনের ফাইনালে ভারতেরই জয়জয়কার। সিফট সোনা জিতলেন যেমন, ব্রোঞ্জ পেলেন অশি চৌকসে (Ashi Chouksey)। শেষ কয়েকটা রাউন্ড তিনি যদি পিছিয়ে না পড়তেন, তা হলে রুপো পেতে পারতেন। বুধবার কার্যত সোনাঝরা দিন এশিয়ান গেমসে। পঞ্চম সোনা এল এ দিন সকালেই।  বিস্তারিত।


হানঝাউয়ে এশিয়ান গেমসের রেকর্ড, এশিয়ান রেকর্ড এবং বিশ্বরেকর্ড চুরমার করে দিলেন ভারতের মেয়ে সিফট। ৫০ মিটার থ্রি পজিশন প্রোনের ফাইনালে শুরু থেকে ছন্দে ছিলেন। ফাইনালে ৪৬৯.৬ পয়েন্ট স্কোর করেন। চলতি বছরের মে মাসে বাকু বিশ্ব মিটে গ্রেট ব্রিটেনের শুটার সিওনায়েড ম্যাকইনটস এই ইভেন্টেই করেছিলেন বিশ্বরেকর্ডে। ৪৬৭ পয়েন্ট স্কোর তাঁর। সেই রেকর্ড হেলায় ভেঙে দিলেন সিফট। রুপো পাওয়া চিনের শুটার কুইনজিয়াও জ্যাং থামলেন ৪৬২.৩ পয়েন্টে। বোঝাই যাচ্ছে, ২২ বছরের মেয়ে কতটা নিখুঁত ছিলেন। সিফট থামানো যাচ্ছিল না। অশিও চেষ্টা করেছিলেন। শুরুতে তিনিও খারাপ শট নিচ্ছিলেন না। কিন্তু শেষ কয়েক রাউন্ডে পিছিয়ে পড়েন। শেষ পর্যন্ত ৪৫১.৯ পয়েন্ট স্কোর করে ব্রোঞ্জ নিশ্চিত করেছেন।


শুটিংয়ের পাশাপাশি পড়াশোনাতেও তুখোড় সিফট। এমবিবিএস করছেন। শুটিং ধ্যানজ্ঞান হলেও পড়াশোনাতেও সমান ফোকাস করেন পঞ্জাবের মেয়ে। গত বছর থেকেই একের পর এক টুর্নামেন্টে পারফর্ম করে আসছেন তিনি। থ্রি-পিতে এ বছরের শুরু থেকে দুরন্ত ছন্দে। সেই ফর্মই এশিয়ান গেমস থেকে সোনা এনে দিল সিফটকে।


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours