সংসদের দুই কক্ষে মহিলা সংরক্ষণ বিল পাশের পর তা নিয়ে টুইট করেছিলেন মধ্য় প্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী উমা ভারতী। কিন্তু পিছিয়ে পড়া সম্প্রদায়ের জন্য সেই বিলে সংশোধনের প্রস্তাবও দিয়েছেন তিনি। এ নিয়ে আলোচনার জন্য ওবিসি নেতাদের নিয়ে শনিবার ভোপালে বৈঠক করবেন বলে জানা গিয়েছে।


ভোপাল: লোকসভা এবং রাজ্যসভায় ইতিমধ্যেই পাশ হয়েছে মহিলা সংরক্ষণ বিল। ২ দশকের বেশি সময় ধরে আটতে থাকার পর নরেন্দ্র মোদী সরকারের আমলে পাশ হল এই বিল। এর জেরে লোকসভার আসনের ৩৩ শতাংশ মহিলাদের জন্য সংরক্ষিত হবে। দেশের আইনপ্রণেতা হিসাবে মহিলাদের যোগদান বাড়াতেই এই উদ্যোগ। বিরোধী দলগুলিও এই বিল পাশ করানোর পক্ষে ভোট দিয়েছেন। তবে এই বিলে আরও বেশ কয়েকটি বিষয় অন্তর্ভুক্তির দাবিও জানানো হয়েছে। যেমন মহিলা সংরক্ষণ বিলের মধ্যেই ওবিসি মহিলাদের জন্য নির্দিষ্ট সংরক্ষণের দাবি তুলেছে কংগ্রেস। এ নিয়ে বিজেপির অস্বস্তি বাড়ালেন মধ্য প্রদেশের বিজেপি নেত্রী উমা ভারতী। বিজেপির এই মহিলা নেত্রীও ওবিসিদের জন্য সংরক্ষণের পক্ষে সওয়াল করলেন। এ নিয়ে ২৩ সেপ্টেম্বর ভোপালে ওবিসি নেতাদের নিয়ে একটি বৈঠকও ডেকেছেন।


সংসদের দুই কক্ষে মহিলা সংরক্ষণ বিল পাশের পর তা নিয়ে টুইট করেছিলেন মধ্য় প্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী উমা ভারতী। কিন্তু পিছিয়ে পড়া সম্প্রদায়ের জন্য সেই বিলে সংশোধনের প্রস্তাবও দিয়েছেন তিনি। এ নিয়ে আলোচনার জন্য ওবিসি নেতাদের নিয়ে শনিবার ভোপালে বৈঠক করবেন বলে জানা গিয়েছে। এর জেরে বিজেপির অস্বস্তি বাড়তে পারে বলে মত রাজনৈতিক বিশেষজ্ঞদের। এই বিল পাশ নিয়ে বিজেপি যখন সারা দেশে প্রচারে ব্যস্ত। তার মধ্যেই ওবিসি কোটা নিয়ে আওয়াজ তোলা কিছু দলবিরোধী অবস্থান বলেই মনে করছেন বিশ্লেষকরা।

প্রসঙ্গত, মহিলা সংরক্ষণ বিল নিয়ে নিয়ে অতীতে যখন বিভিন্ন সময় আলোচনা চলেছে। তখনই ওবিসি সংরক্ষণ নিয়ে সরব ছিলেন উমা ভারতী, লালকৃষ্ণ আদবাণীরা। উমা ভারতী মনে করেন, ওবিসি সম্প্রদায়ের সমর্থন ছাড়া ক্ষমতায় থাকা সম্ভব নয় বিজেপির। এ বিষয়ে উমা বলেছেন, ওবিসি সম্প্রদায় ছন্নছাড়া।


এ বছরের শেষে বিধানসভা নির্বাচন রয়েছে মধ্য প্রদেশে। তাই সে রাজ্যের রাজনৈতিক উত্তাপ দেশের অন্য রাজ্যগুলির তুলনায় অনেকটাই বেশি। এই পরিস্থিতি ওবিসি ইস্যু নিয়ে উমার সরব হওয়া চিন্তা বাড়িয়েছে বিজেপির অন্দরে। কারণ মধ্য প্রদেশে ওবিসিদের জন্য কোটা বাড়ানোর প্রতিশ্রুতি ইতিমধ্যেই দিয়েছে কংগ্রেস। সে রাজ্য ওবিসি ভোট পেতে মরিয়া চেষ্টা চালাচ্ছে কংগ্রেস। এই পরিস্থিতিতে ওবিসিদের হয়ে উমা সুর চড়ানোয় অস্বস্তিতে পদ্মশিবির।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours