শহরের পাশাপাশি গ্রামবাংলাতেও ডেঙ্গি আক্রান্তের সংখ্যা বাড়ছে। ডেঙ্গির জ্বর অনেকেই ভাইরাল জ্বর ভেবে ভুল করছেন। তাই রক্ত পরীক্ষার উপর জোর দেওয়া হচ্ছে।

Dengue: ডেঙ্গিতে রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে ৮, মশাবাহিত রোগ থেকে চটজলদি সুস্থ হতে কেমন হবে ডায়েট?
রাজ্যে হু-হু করে বাড়ছে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা। গত কয়েকদিনে ডেঙ্গিতে রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে হল আট। পরিস্থিতি ক্রমশ জটিল হওয়ায় একাধিক নির্দেশিকা জারি করছে স্বাস্থ্য দফতর। শহরের পাশাপাশি গ্রামবাংলাতেও ডেঙ্গি আক্রান্তের সংখ্যা বাড়ছে। ডেঙ্গির জ্বর অনেকেই ভাইরাল জ্বর ভেবে ভুল করছেন। যে কারণে রক্ত পরীক্ষার উপর জোর দেওয়া হচ্ছে। দু’দিনের বেশি জ্বর থাকলে, তার সঙ্গে মাথার যন্ত্রণা, গায়ে-হাত-পায়ে ব্যথা ও লাল র‍্যাশ দেখা দিলে অবশ্যই রক্ত পরীক্ষা করিয়ে নিন।


রক্ত পরীক্ষায় ডেঙ্গি ধরা পড়লেই যে হাসপাতালে ভর্তি করতে হবে, এমন নয়। অবস্থার অবনতি হলে তখনই ডেঙ্গি রোগীকে হাসপাতালে ভর্তি করাতে হয়। অভ্যন্তরীণ রক্তক্ষরণ শুরু হলে রোগীকে বাঁচানো কঠিন হয়ে পড়ে। তবে, বেশিরভাগ ক্ষেত্রে ডেঙ্গি রোগীকে আপনি বাড়িতে রেখেই সুস্থ করে তুলতে পারেন। অভ্যন্তরীণ রক্তক্ষরণ যাতে না হয়, তার জন্য প্লেটলেট কাউন্টের উপর জোর দিতে হবে।

প্লেটলেটের সংখ্যা কমে গেলে অভ্যন্তরীণ রক্তক্ষরণ শুরু হয়ে যেতে পারে। এক্ষেত্রে রোগীর প্রাণের ঝুঁকি তৈরি হয়। তাই ডেঙ্গিতে আক্রান্ত হলে চিকিৎসকেরা বারবার প্লেটলেটের সংখ্যার উপর জোর দেন। প্লেটলেট সংখ্যা কখন ২০,০০০-এর নিচে যেতে দেওয়া যাবেন না। এর জন্য ডেঙ্গি রোগীর ডায়েট নিয়ে সচেতন থাকতে হবে।


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours