যদিও রাজ্যের অভিযোগ, শিক্ষা দফতরকে অন্ধকারে রেখেই এই সিদ্ধান্ত নিয়েছে রাজভবন। আলিয়া বিশ্ববিদ্যালয় আইন ২০০৭ এর ক্ষমতা মেনেই উপাচার্য নিয়োগ হয়েছে বলে দাবি করেছেন আচার্য বোস।

Aliah University: 'রাজ্য সরকারের সিদ্ধান্ত মেনেই কাজ করা সংবিধান সম্মত', আলিয়ার উপাচার্য হিসাবে বোসের মনোনয়নে সরব বিরোধীরাওআলিয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগ নিয়ে বিতর্ক

কলকাতা: অবসরপ্রাপ্ত বিচারপতির পর এবার অবসরপ্রাপ্ত আইপিএসকে আলিয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে বসানো হল। কেরলের অবসরপ্রাপ্ত আইপিএস এম ওয়াহাবকে আলিয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য করা হয়েছে। উপাচার্য পদে বোসের নিয়োগ ঘিরে আরও চড়ল রাজ্য রাজভবন সংঘাত। রাজ্যপালের সিদ্ধান্তে তুঙ্গে তরজা।


রবীন্দ্রভারতীর পর এবার আচার্যের অ্যাকশন এরিয়া আলিয়া বিশ্ববিদ্যালয়। কিছুদিন আগেই অবসরপ্রাপ্ত বিচারপতি শুভ্রকমল মুখোপাধ্যায়কে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী উপাচার্য পদে নিয়োগ করেছিলেন তিনি। চলতি মাসের ২৬ তারিখ নিজের দায়িত্ব বুঝে নেবেন আলিয়া বিশ্ববিদ্যালয়ের নতুন অস্থায়ী উপাচার্য।

যদিও রাজ্যের অভিযোগ, শিক্ষা দফতরকে অন্ধকারে রেখেই এই সিদ্ধান্ত নিয়েছে রাজভবন। আলিয়া বিশ্ববিদ্যালয় আইন ২০০৭ এর ক্ষমতা মেনেই উপাচার্য নিয়োগ হয়েছে বলে দাবি করেছেন আচার্য বোস। কিন্তু তারপরও অব্যাহত রাজনৈতিক তরজা। তৃণমূলের সাংসদ শান্তনু সেন বলেন, “রাজ্যপালের পদ থেকে পদ্মপালে পরিণত হয়েছেন। রাজভবনটাকে বিজেপি দলীয় মুখপত্রে পরিণত করেছেন। বিজেপিকে খুশি করতেই মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারকে বিব্রত করছেন। সমান্তরাল প্রশাসন চালাচ্ছেন।”

অন্যদিকে, আইনজীবী তথা সিপিএম নেতা বিকাশরঞ্জন ভট্টাচার্যের কথায়, “রাজ্যপাল আমাদের রাজ্যের সাংবিধানিক প্রধান। রাজ্য সরকারের সিদ্ধান্ত মেনেই কাজ করতে হবে। তাঁর যদি মনে হয় রাজ্য সরকারের সিদ্ধান্ত সংবিধান সম্মত নয়, তাহলে তাঁকে রাজ্য সরকারকে সংবিধান সম্মত কাজ করার জন্য পরামর্শ দিতে হবে। তা না করে রাজ্যপালরা যে ভূমিকা পালন করছেন, তাও দেশের সাংবিধানিক গণতন্ত্রের পক্ষে খুব আশার কথা নয়।”

প্রসঙ্গত, রাজ্যের বেশিরভাগ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নেই। অস্থায়ী উপাচার্য দিয়ে কাজ চালানো হচ্ছে। সেখানে কেরলের কোল্লামে একেবারে অন্য একটি দফতর সামলানো পুলিশ কর্তাকে উপাচার্যের পদে বসানো নিয়ে স্বাভাবিকভাবেই বিতর্ক তৈরি হয়েছে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours