ওয়ার্ল্ড ব্যাঙ্ক গ্রুপের বৈপ্লবিক অগ্রগতিতে বাঙ্গার বিশেষ ভূমিকা লক্ষ্য করা গিয়েছে বলেও বিশ্ব ব্যাঙ্কের বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

World Bank President: এবার ভারতীয় বংশোদ্ভূতের হাতে বিশ্ব ব্যাঙ্কের দায়িত্বঅজয় বাঙ্গা।
নিউ ইয়র্ক: বিশ্ব ব্যাঙ্কের প্রেসিডেন্ট (World Bank President) হচ্ছেন ভারতীয় বংশোদ্ভূত (Indian-origin) অজয় বাঙ্গা। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden) মনোনীত প্রার্থী ছিলেন মাস্টারকার্ডের প্রাক্তন সিইও অজয় বাঙ্গা (Ajay Banga)। তাঁর নাম মনোনয়নের সময় অন্য কারও নাম আসেনি। ফলে তিনিই যে বিশ্ব ব্যাঙ্কের প্রেসিডেন্ট হচ্ছেন, তা আগেই একপ্রকার স্পষ্ট হয়ে গিয়েছিল। অবশেষে বুধবার বিশ্ব ব্যাঙ্কের সভাপতি হিসাবে এই ভারতীয় বংশোদ্ভূতের নাম ঘোষণা করা হল। আগামী ২ জুন ওয়ার্ল্ড ব্যাঙ্কের দায়িত্বভার গ্রহণ করবেন অজয় বাঙ্গা।


বিশ্ব ব্যাঙ্কের তরফে নতুন সভাপতির নাম ঘোষণা করে এদিন এক বিবৃতি দেওয়া হয়েছে। বিশ্ব ব্যাঙ্ক গ্রুপ কমিটির সদস্যদের ভোটের প্রেক্ষিতেই মাস্টারকার্ড সিইও অজয় বাঙ্গাকে প্রেসিডেন্ট করা হল বলে বিবৃতিতে জানানো হয়েছে। ওয়ার্ল্ড ব্যাঙ্ক গ্রুপের বৈপ্লবিক অগ্রগতিতে বাঙ্গার বিশেষ ভূমিকা লক্ষ্য করা গিয়েছে বলেও বিশ্ব ব্যাঙ্কের বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

বর্তমানে বিশ্ব ব্যাঙ্কের প্রেসিডেন্ট ডেভিড মালপাস। চলতি মাসে তাঁর মেয়াদ শেষ হচ্ছে। তারপরই আগামী ২ জুন বিশ্ব ব্যাঙ্কের সভাপতির দায়িত্বভার গ্রহণ করবেন অজয় বাঙ্গা। আগামী ৫ বছর তিনি বিশ্ব ব্যাঙ্ককে নেতৃত্ব দেবেন।



Video: নিয়ন্ত্রণ হারিয়ে পরপর ১২টি এসইউভি গাড়িতে ধাক্কা ট্রাকের, আহত বহু
উল্লেখ্য, জন্মসূত্রে ভারতীয় অজয় বাঙ্গা। ভারতের পুনে শহরে জন্মগ্রহণ করেন তিনি। তারপর দিল্লির স্টিফেন কলেজ থেকে স্নাতক পাশ করেন। আহমেদাবাদ আইআইটি থেকে এমবিএ করেন বাঙ্গা। কর্মজীবনও দেশে শুরু করেন তিনি। এমবিএ পাশের পর নেস্টলে ইন্ডিয়ায় প্রথম কর্মজীবন শুরু করেন বাঙ্গা। এরপর ভারত ও মালেয়শিয়ার সিটি ব্যাঙ্কে কাজ করেন তিনি। ১৯৯৬ সালে পেপসিকো কোম্পানিতে চাকরি নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রে যান তিনি। সেখানে ১৩ বছর ধরে বিভিন্ন ভূমিকা পালন করেছেন বাঙ্গা। এমনকি কোম্পানির সিইও হয়েছেন। এরপর ২০০৯ সালে মাস্টারকার্ডের প্রেসিডেন্ট পদে যোগ দেন এবং পরবর্তীতে সিইও হন। ব্যবসা ও সমাজে অজয় বাঙ্গার বিশেষ অবদান রয়েছে। তার ভিত্তিতে ২০১৬ সালে ভারত সরকার তাঁকে পদ্মশ্রী সম্মান দেয়। এবার বিশ্ব ব্যাঙ্কের সভাপতি হয়ে দেশের সম্মান আরও কিছুটা বাড়াতে চলেছেন অজয় বাঙ্গা।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours