রিষড়ার পরিস্থিতি সামাল দিতেই বিশাল পুলিশবাহিনী ঘটনাস্থলে পৌঁছয় এবং কাঁদানে গ্যাস ছোড়ে, রাবার বুলেট ব্যবহার করে।


 রিষড়ায় অশান্তির ঘটনায় হাইকোর্টে রিপোর্ট পেশ পুলিশেরকলকাতা হাইকোর্ট। ফাইল ছবি।
কলকাতা: রিষড়ায় অশান্তির ঘটনায় কলকাতা হাইকোর্টে রিপোর্ট পেশ করেছে রাজ্য পুলিশ। আর সেই রিপোর্টের ছত্রে-ছত্রে উঠে এসেছে বিস্ফোরক তথ্য। পুলিশি রিপোর্টে উল্লিখিত, মিছিল থেকেই স্থানীয়দের গালিগালাজ করা হয়। অর্থাৎ মিছিল থেকেই অশান্তির প্ররোচনা দেওয়া হয়েছিল বলে পুলিশের রিপোর্টে বলা হয়েছে।


আদালত সূত্রে জানা গিয়েছে, রিষড়ায় অশান্তির ঘটনায় শুক্রবারই কলকাতা হাইকোর্টে রিপোর্ট পেশ করেছে রাজ্য পুলিশ। সেই রিপোর্ট অনুযায়ী, গত ২ এপ্রিল রবিবার রিষড়ায় যে মিছিল বেরিয়েছিল, সেই মিছিল থেকে স্থানীয়দের উদ্দেশ্যে গালিগালাজ করা হয়। এছাড়া মিছিলে অস্ত্র প্রদর্শন করা হয়, ডিজে বাজানো হয়। এই সমস্ত কিছুর প্রেক্ষিতেই স্থানীয় বাসিন্দারা পাল্টা ইট, পাথর ছোড়ে। তারপরই অশান্ত হয়ে ওঠে গোটা এলাকা। পরিস্থিতি সামাল দিতে গেলে পুলিশকেও উত্তেজিত জনতার রোষের মুখে পড়তে হয়। পুলিশকর্মীদের লক্ষ্য করেও ইট, পাথর ছোড়া হয় এবং পুলিশের গাড়িতেও ভাঙচুর করা হয়। তারপর বিশাল পুলিশবাহিনী কোনক্রমে সেদিন পরিস্থিতি সামাল দিলেও পরদিন অর্থাৎ ৩ এপ্রিল, সোমবার ফের জনতার আক্রমণের মুখে পড়েন পুলিশকর্মীরা। পুলিশ এলাকা টহল দিতে গেলে এলাকার বিপুল সংখ্যাক মানুষ পাল্টা আক্রমণ চালায়। পুলিশকর্মীদের লক্ষ্য করে ইট, পাথর ছোড়া হয়। পুলিশের গাড়িতে আগুনও ধরানো হয়। বাধ্য হয়ে পরিস্থিতি সামাল দিতেই বিশাল পুলিশবাহিনী ঘটনাস্থলে পৌঁছয় এবং কাঁদানে গ্যাস ছোড়ে, রাবার বুলেট ব্যবহার করে।


বাধ্যতামূলক করা হবে সর্বত্র মাস্ক পরার নিয়ম? স্বাস্থ্য মন্ত্রক জানাল এই কথা
প্রসঙ্গত, রিষড়ার অশান্তির সূত্রপাত শনিবার, ১ এপ্রিল হলেও সেটি ভয়াবহ আকার নেয় রবিবার রাতে। স্টেশন সংলগ্ন রাস্তায় অশান্তির রেশ পড়ে ট্রেন চলাচলেও। চলন্ত ট্রেনের উপর পাথর ছোড়া হয়। ট্রেন অবরোধও করা হয়। পরিস্থিতি এতটাই ভয়াবহ হয়ে ওঠে যে, মাঝপথে থমকে যায় লোকাল থেকে দূরপাল্লার ট্রেন। হাওড়া-তারকেশ্বর শাখায় ট্রেন চলাচল ব্যাহত হয়। চরম সমস্যায় পড়েন অফিসে ফেরত যাত্রী থেকে সাধারণ মানুষ। অবশেষে ব়্যাফ নামিয়ে রাত ১টা নাগাদ পুনরায় ট্রেন চলাচল স্বাভাবিক করা হয়। ঘটনার প্রেক্ষিতে পরদিন এলাকায় ১৪৪ ধারা জারি করা হয়। অন্যদিকে, রাজ্যপাল দার্জিলিং সফর কাটছাঁট করে কলকাতা ফিরে আসেন এবং অশান্ত এলাকা পরিদর্শনে গিয়ে শান্তির বার্তা দেন। গোটা ঘটনার রিপোর্ট তলব করে কলকাতা হাইকোর্ট থেকে নয়া দিল্লি। বর্তমানে অবশ্য এলাকার পরিস্থিতি স্বাভাবিক।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours