সামরিক দিক থেকে শক্তিশালী দেশের তালিকার একেবারে শীর্ষে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। এর পরে দ্বিতীয় স্থানে রয়েছে ভ্লাদিমির পুতিনের রাশিয়া।

বর্তমানে বিশ্বের প্রায় সবকটি দেশই সামরিক শক্তি (Military Strength) বাড়াতে তৎপর। বলা যায়, কোন দেশ সামরিক শক্তিতে কতটা শক্তিশালী, সে ব্যাপারে ভিতরে-ভিতরে প্রতিযোগিতাও শুরু হয়েছে। সাধারণভাবে যে দেশের পারমাণবিক শক্তি যত বেশি, সেই দেশ সামরিক দিক থেকে ততটা শক্তিশালী বলে মনে করা হয়। পাশাপাশি স্থল, জল ও নৌ বাহিনীর শক্তিও তুলনীয়। সম্প্রতি ওয়ার্ল্ড ইনডেক্স (World Index)-এ সার্বিক দিক থেকে ২০২৩-এর বিশ্বের সামরিক দিক থেকে শক্তিশালী দেশগুলির একটি তালিকা প্রকাশ করা হয়েছে। আর এই তালিকায় একেবারে শীর্ষে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। ভারতের (India) স্থানও খুব একটা পিছনে নয়। তবে চিনের অবস্থার ভারতের উপরে। সামরিক দিক থেকে কোন দেশ কত নম্বরে রয়েছে, দেখে নেওয়া যাক একনজরে…


ওয়ার্ল্ড ইনডেক্সের রিপোর্ট অনুযায়ী, সামরিক দিক থেকে শক্তিশালী দেশের তালিকার একেবারে শীর্ষে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। এর পরে দ্বিতীয় স্থানে রয়েছে ভ্লাদিমির পুতিনের রাশিয়া। তৃতীয় স্থানে রয়েছে চিন। তারপর চতুর্থ স্থানে রয়েছে ভারত।


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours