আপনার এয়ার কন্ডিশনারে অটো মোড নামক একটি বিশেষ মোড রয়েছে। এই মোড অন করে নিলে আপনার ইলেকট্রিক বিল অনেকটাই কম আসতে পারে। এই মোড সম্পর্কে যাবতীয় তথ্যগুলি জেনে নিন।


আপনার বাড়িতে যদি AC থাকে, তাহলে তার যে একাধিক মোড রয়েছে তা নিশ্চয়ই জানেন। হ্যাঁ, এয়ার কন্ডিশনারে একাধিক মোড থাকে। তার মধ্যেই একটি হল Auto Mode। কোনও AC-র অটো মোড হল অন্য সব মোডের মিশ্রণ। আপনি যদি আপনার AC-র অটো মোড অন করেন, তাহলে দেখবেন তার মাধ্যমে ড্রাই মোড, হিট মোড এবং কুল মোডও অ্যাক্টিভ হয়ে যায়। কোনও AC-র অটো মোড স্বয়ংক্রিয়ভাবে ঘরের তাপমাত্রা অনুযায়ী সেই এয়ার কন্ডিশনারের ফ্যানের গতি এবং তাপমাত্রা সেট করে। কখন কম্প্রেসর ও ফ্যান চালু হবে, কখন বন্ধ হবে, কতক্ষণ তা চলবে, অটো মোড একটা এসি-র ক্ষেত্রে এই সব কিছুই স্বয়ংক্রিয় ভাবে করতে থাকে। তার থেকেও বড় কথা হল AC-র Auto Mode একটা ঘরের মধ্যে ভাল পরিবেশ বজায় রাখতে সাহায্য করে।



অটো মোড কীভাবে কাজ করে?

Auto Mode-এ এয়ার কন্ডিশনারের সেন্সরগুলি ক্রমাগত ঘরের তাপমাত্রা নিরীক্ষণ করতে থাকে। সেই অনুযায়ী অটো মোডটি AC-র সেটিংস অ্যাডজাস্ট করে। যখন ঘরের তাপমাত্রা বেশি থাকে, তখন ইউনিটটি চালু হয় এবং বাতাসকে দ্রুত ঠান্ডা করতে থাকে। তাপমাত্রা স্বাভাবিক হলে এয়ার কন্ডিশনারটি অটোমেটিক্যালি বন্ধ হয়ে যায়। ঠিক একই ভাবে ঘরের আদ্রতা যদি বেশি হয়, তাহলে সেক্ষেত্রে AC-র Auto Mode আদ্রতা কমাতে ডিহিউমিডিফিকেশন মোড সক্রিয় করে। আদ্রতার মাত্রা আবার স্বাভাবিক হয়ে গেলে অটোমেটিক্যালি ডিহিউমিডিফিকেশন মোড বন্ধ হয়ে যায়।


অটো মোড কি ইলেকট্রিসিটি বাঁচায়?

হ্যাঁ, যে কোনও AC-র অটো মোড ইলেকট্রিসিটি অনেকটাই বাঁচাতে পারে। তার জন্য আপনাকে এসি চালিয়ে আপনার পছন্দসই যে কোনও একটি টেম্পারেচার সেট করতে হবে। তারপর যদি Auto Mode অন করেন, তাহলে আপনার সেট করা সেই একই তাপমাত্রায় এয়ার কন্ডিশনারটি চলতে থাকবে। এই অটো মোডে AC চালিয়ে আপনি যেমন স্টেবল এবং আরামদায়ক শীতলতার অভিজ্ঞতা সঞ্চয় করতে পারবেন, তেমনই আবার এই বিশেষ মোডটি আপনার বিদ্যুৎ সাশ্রয় করতেও সাহায্য করবে। কারণ, এই মোডে AC সারাক্ষণ কাজ করবে না, এটি তখনই কাজ করবে যখন ঘরের তাপমাত্রা বেশি থাকবে। কম শক্তি কাজে লাগিয়ে এসির অটো মোড আখেরে আপনার ইলেকট্রিসিটি বিল বাঁচায়।

কোন কোন AC-তে অটো মোড থাকে?

উইন্ডো এবং স্প্লিট দুই ধরনের AC-তেই অটো মোড থাকে। হালফিলের প্রায় বেশির ভাগ এসির ক্ষেত্রেই Auto Mode হল তার ডিফল্ট সেটিং। তবে, এয়ার কন্ডিশনারের মেকিং এবং মডেলের উপরে নির্ভর করে যে তাতে অটো মোড থাকবে কি না।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours