ইডি এই বিবৃতি পেশ করার কয়েক ঘণ্টা পরেই লালু পুত্র তথা বিহারের উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদব বিজেপি সরকারকে আক্রমণ করে বলেন, "জমির বিনিময়ে চাকরির নামে মিথ্যা খবর রটানো হচ্ছে এবং ভুয়ো খবর তৈরি করা হচ্ছে।"



জমির বদলে চাকরির দুর্নীতির তদন্তে জাল গোটাতে শুরু করেছে ইডি-সিবিআই(ED-CBI)। শনিবারই এই মামলার তদন্ত নিয়ে বিবৃতি পেশ করে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট(Enforcement Directorate)। সেই বিবৃতিতে একাধিক বিস্ফোরক দাবি করা হয়েছে। ইডির তরফে জানানো হয়েছে. রেলে চাকরি দেওয়ার পরিবর্তে যে জমি নিয়েছিলেন তৎকালীন রেলমন্ত্রী লালু প্রসাদ যাদব (Lalu Prasad Yadav) ও তাঁর পরিবার, সেই জমির বর্তমান বাজারমূল্য প্রায় ২০০ কোটি টাকা। জমির বদলে চাকরির দুর্নীতিতে শুধু জমিই নয়, টাকাপয়সা থেকে শুরু করে সোনা ও অন্যান্য মূল্যবান পাথরের গহনা সহ একাধিক জিনিস নিয়েছিল যাদব পরিবার। তারও লম্বা এক তালিকা প্রকাশ করেছে ইডি।


শনিবার বিহারের জমির বদলে চাকরির দুর্নীতি মামলায় ইডির পেশ করা বিবৃতিতে জানানো হয়েছে, আর্থিক তছরুপ প্রতিরোধ আইনে যে তদন্ত করা হয়েছে, তাতে দেখা গিয়েছে পটনা সহ বিহারের একাধিক জায়গায় বেআইনিভাবে জমি দখল করেন তৎকালীন রেলমন্ত্রী লালু প্রসাদ যাদব ও তাঁর পরিবার। রেলে চাকরি দেওয়ার বিনিময়ে এই জমিগুলি দখল করে নেওয়া হয়েছিল বলেই জানা গিয়েছে। ইডির বিবৃতিতে জানানো হয়েছে, বেআইনিভাবে অধিগ্রহণ করা এই জমিগুলির বর্তমান বাজারমূল্য ২০০ কোটি টাকা। একাধিক বেনামী ব্যক্তি, শেল কম্পানির খোঁজ পাওয়া গিয়েছে, যাদের মাধ্যমে দুর্নীতির টাকা সাদা করা হত।


এদিকে, ইডি এই বিবৃতি পেশ করার কয়েক ঘণ্টা পরেই লালু পুত্র তথা বিহারের উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদব বিজেপি সরকারকে আক্রমণ করে বলেন, “জমির বিনিময়ে চাকরির নামে মিথ্যা খবর রটানো হচ্ছে এবং ভুয়ো খবর তৈরি করা হচ্ছে।” ইডিকেও চ্যালেঞ্জ করে তিনি বাজেয়াপ্ত করা সম্পত্তির তালিকা প্রকাশ করার কথা বলেছেন।

গত শুক্রবার তেজস্বী যাদবের বাড়িতে তল্লাশি অভিযান চালায় ইডি। সেই অভিযানে বিপুল পরিমাণ টাকা ও অন্যান্য দামি সামগ্রী বাজেয়াপ্ত করা হয়েছে বলেই দাবি করে তদন্তকারী সংস্থা। কিন্তু সেই দাবিকে চ্যালেঞ্জ করেই শনিবার তেজস্বী যাদব বলেন, “মিথ্যা প্রচার এবং সূত্রকে উল্লেখ করে বিজেপির তৈরি ভুয়ো খবর না রটিয়ে, পঞ্চনামা জনগণের সামনে আনুন। যদি আমরা সত্য সামনে আনি, তাহলে ওই রাজনৈতিক নেতাদের সম্মান বাঁচবে? ভাবুন সেটা…”
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours