যত সময় যাচ্ছে বাড়ির মেঝে থেকে দেওয়ালে ফাটল গভীর হচ্ছে। ওই সমস্ত বাড়ির বাসিন্দাদের অন্যত্র সরিয়েছে প্রশাসন।


একদিকে তুরস্ক-সিরিয়ায় যখন ধ্বংসলীলা চলছে, ঠিক তখনই নতুন করে উদ্বেগ বাড়াল জোশীমঠ। ফের জোশীমঠের আরও ৫টি বাড়তে ফাটল দেখা দিয়েছে। যা প্রশাসনের কপালে নতুন করে চিন্তার ভাঁজ ফেলেছে। ওই সমস্ত বাড়ির বাসিন্দাদের অন্যত্র সরানোর ব্যবস্থা উদ্যোগ নিয়েছে প্রশাসন।


প্রশাসন সূত্রে জানা গিয়েছে, জোশীমঠের সিংধর ওয়ার্ড এলাকায় ৫টি বাড়িতে নতুন করে ফাটল দেখা দিয়েছে। যত সময় যাচ্ছে বাড়ির মেঝে থেকে দেওয়ালে ফাটল গভীর হচ্ছে। ওই সমস্ত বাড়ির বাসিন্দাদের অন্যত্র সরিয়েছে প্রশাসন।

যদিও স্থানীয় বাসিন্দাদের দাবি, ৫টি নয় আরও অনেকগুলি বাড়িতে ফাটল দেখা দিয়েছে। এলাকার বাসিন্দা আশিস দিমরির কথায়, যতই বাড়ির ভিতরে ঢুকবেন, ততই দেখবেন দেওয়ালে,মেঝেতে ফাটল বড় হচ্ছে। আমরা এই বাড়িতে থাকতে ভয় পাচ্ছি। যদিও তাঁর বাড়ি বিপজ্জনক বলে এখনও প্রশাসন চিহ্নিত করেনি। ফলে বৃদ্ধ মা, স্ত্রী এবং দুই ছোট সন্তান নিয়ে ওই ফাটল ধরা বাড়িতেই বসে আশঙ্কার প্রহর গুনছেন ডিমরি। তাঁর অভিযোগ,
এই বিষয়টি স্বাভাবিক বলেই দাবি জানাচ্ছে প্রশাসন। কিন্তু যত দিন যাচ্ছে বাড়ির বিভিন্ন জায়গায় ফাটল বাড়ছে।

উল্লেখ্য, প্রশাসনের রিপোর্ট অনুযায়ী, এখনও পর্যন্ত জোশীমঠের চামোলি জেলার ফাটল ধরা বাড়ির সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮৬৮। যার মধ্যে ১৮১টি বাড়ি রয়েছে একেবারে বিপজ্জনক এলাকায়। চামোলি জেলা প্রশাসনের তরফে এখনও পর্যন্ত ২,০৪৩টি পরিবারের ৮৭৮ জনকে নিরাপদ স্থানে স্থানান্তরিত করা হয়েছে। ৫৩টি পরিবারের ১১৭ জন সদস্যদের অনেকে আত্মীয়ের বাড়িতে এবং অনেকে ঘর ভাড়া নিয়ে রয়েছেন। জেলা প্রশাসনের তরফে এখনও পর্যন্ত ৯১টি জায়গায় ত্রাণ শিবিরের ব্যবস্থা করা হয়েছে। যেখানে প্রায় তিন হাজার মানুষ থাকতে পারবেন।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours