২০১৩ সালে রাজ্য সরকার ক্ষুদ্র ও মাঝারি শিল্পের স্বার্থে বিশেষ প্রকল্প চালু করে। আর্থিক সুবিধার ওই প্রকল্পটি ২০১৮ সালে বন্ধ করে দেওয়া হয়েছিল। পরে আবার চালু হয়।


আরও একটি পুরস্কার এল রাজ্য সরকারের ঝুলিতে। এবার ক্ষুদ্র ও মাঝারি শিল্পের জন্য ‘স্কচ পুরস্কার’ (SKOTCH Award) পেল বাংলা। বাংলার ক্ষুদ্র ও মাঝারি শিল্পের অধীনে চলে বাংলাশ্রী (Banglashree) প্রকল্প। এই প্রকল্পে হস্তশিল্পীরা স্কুলের পোশাক (ইউনিফর্ম) তৈরি করেন। সেই প্রকল্পকেই এই বিশেষ সম্মান দেওয়া হয়েছে। শিল্পীদের অর্থনৈতিক সাহায্যের কথা মাথায় রেখেই এই প্রকল্প শুরু করেছিল রাজ্য সরকার। এর আগে শিক্ষা ক্ষেত্রে ও এই পুরস্কার পেয়েছিল রাজ্য সরকার।



শিল্প নয়, গত বছর করোনা মোকাবিলায় কোমর বিধাননগর পুরনিগমের ভূমিকাও সম্মানিত হয়। পুর পরিষেবা বিভাগে সেই পুরস্কার দেওয়া হয়েছিল। এ ছাড়া গত বছর রাজ্যের উৎসশ্রী প্রকল্পকে স্কচ সিলভার পুরস্কার দেওয়া হয়েছে। এর পাশাপাশি ঐক্যশ্রী প্রকল্পের জন্য স্কচ গোল্ড পুরস্কার পেয়েছে রাজ্য। জয়েন্ট ফরেস্ট ম্যানেজমেন্টের জন্য রাজ্যের বন দফতরের ঝুলিতে গিয়েছে প্ল্যাটিনাম পুরস্কার। গত বছরের অক্টোবরে মহিলা ও শিশু কল্যাণের ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পকে প্লাটিনাম সম্মান দিয়েছে স্কচ। রাজ্যের নারী ও শিশু কল্যাণ দফতর ও সমাজ কল্যাণ দফতরকে এই পুরস্কার দেওয়া হয়েছে। সব মিলিয়ে একের পর এক স্কচ পুরস্কার এসেছে রাজ্য সরকারের ঝুলিতে। এবার রাজ্যের মুকুটে জুড়ল আরও একটি পালক।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours