মমতা বন্দ্যোপাধ্যায় সম্পর্কে অর্মত্য সেনের সম্প্রতি করা মন্তব্য প্রসঙ্গে প্রশ্ন করা হলে এদিন তা এড়িয়ে যান অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। তাঁর স্পষ্ট উত্তর, “এই আলোচনাতে আমার ঢোকার কোনও কারণ নেই।”


নিয়োগ দুর্নীতি নিয়ে কী বলছেন নোবেলজয়ীরা (Nobel Laureate)? বুধবার এই প্রশ্ন করেছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় (Nobel Laureate Abhijit Banerjee)। এদিকে এরইমধ্যে আবার মমতা প্রসঙ্গে মুখ খুলতে দেখা গিয়েছে নোবলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনকে (Amartya Sen)। তাঁর কথায়, তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) দেশের পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার ক্ষমতা থাকলেও, বিজেপির বিরুদ্ধে আমজনতার তৈরি হওয়া হতাশা নিজের দিকে টানতে পারেন কি না, সেটি এখনও তাঁকে প্রমাণ করতে হবে। এরইমধ্যে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের প্রশ্ন নিয়ে সকাল থেকেই জোর চর্চা শুরু হয়ে যায় বাংলার রাজনৈতিক মহলে। প্রসঙ্গত, সম্প্রতি নিয়োগ কেলেঙ্কারি নিয়ে বারবারই তোলপাড় হয়েছে বাংলার রাজনৈতিক মহল। হাইকোর্টের নির্দেশে চাকরিও খুইয়েছেন বহু শিক্ষক। এ নিয়ে সত্যিই কী ভাবছেন বাংলার নোবেলজয়ীরা?  



এ বিষয়ে সরাসরি মুখ খুলতে চাইলেন না নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। এদিন সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি বলেন, “এখনও পর্যন্ত যেহেতু এ বিষয়ে সিবিআইয়ের তদন্ত চলছে, তাই আমি এখনই কিছু বলতে পারব না। এমনকী বলার কোনও কারণও নেই। আর আমি ব্যক্তিগতভাবে এ নিয়ে কোনও চর্চাও করি না। তাই এ বিষয়ে কথা বলাটা দায়িত্বহীনতার পরিচয় দেওয়া হবে।”

প্রসঙ্গত, নিয়োগ দুর্নীতি নিয়ে আদালতে চলছে একাধিক মামলা। তদন্তে মাঠে নেমেছে কেন্দ্রীয় সংস্থা সিবিআই ও এনফোর্সমেন্ট ডিরেক্টরেট বা ইডি। এই সামগ্রিক পরিস্থিতির উপর নজর রেখেই বিচারপতি গঙ্গোপাধ্যায়ের প্রশ্ন ছিল, “নোবেলজয়ীরা স্কুলের নিয়োগ দুর্নীতি নিয়ে কী বলছেন? অমর্ত্য সেন রয়েছেন, যিনি প্রতীচী ট্রাস্ট গড়ে কাজ করছেন। রয়েছেন আর এক নোবেলজয়ী অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। স্কুলে নিয়োগে দুর্নীতিতে এই স্বীকৃত শিক্ষাবিদদের বক্তব্য কী? ওঁরা তো আরও অনেক বিষয়ে বলেন, তাই এটা নিয়েও কিছু বলেন কি না, সেটা জানতে চাইছিলাম।” 
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours