এই পদক্ষেপ সাংবাদিকতা এবং সংবাদমাধ্যমের 'অর্থনৈতিক স্বাস্থ্য মজবুত' করতে সাহায্য করবে বলে মত কেন্দ্রের। আগামী দিনে সংবাদমাধ্যম গুলির উপার্জন বাড়বে বলেও মত।


বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদনের লিঙ্ক উঠে আসে বড় বড় তথ্যপ্রযুক্তি সংস্থার ওয়েবসাইটে। সেই সংক্রান্ত বিজ্ঞাপন থেকে আয়ও হয় ওই সব তথ্যপ্রযুক্তি সংস্থার। কিন্তু সেই লভ্যাংশের ভাগ পায়না ভারতীয় সংবাদমাধ্যম গুলি। এর জেরে যে ‘অসাম্য’ তৈরি হয়েছে, তা মেটাতে উদ্যোগী হল কেন্দ্রীয় সরকার। সংবাদমাধ্যম গুলিকে রেভিনিউর একটি অংশ দেওয়া উচিত বলে জানাল কেন্দ্র। এ ব্যাপারে কড়া অবস্থান নিল মোদী সরকার। ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রকের প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর এবং ইনফরমেশন অ্যান্ড ব্রড কাস্টিং সেক্রেটারি বেঙ্গালুরু থেকে শনিবার এ ব্যাপারে জানিয়েছেন। এই পদক্ষেপ সাংবাদিকতা এবং সংবাদমাধ্যমের ‘অর্থনৈতিক স্বাস্থ্য মজবুত’ করতে সাহায্য করবে বলে মত কেন্দ্রের। আগামী দিনে সংবাদমাধ্যম গুলির উপার্জন বাড়বে বলেও মত। ডিজিটাল ও প্রিন্ট দুই প্রকার সংবাদমাধ্যমই এতে উপকৃত হবে বলে মত।


ডিজিটাল নিউজ পাবলিসার্স অ্যাসোসিয়েশন (ডিএনপিএ)-এর একটি অনুষ্ঠানে যোগ দিয়েছেন কেন্দ্রীয় সরকারের ওই মন্ত্রী এবং আমলা। ওই অ্যাসোসিয়েশনে দেশের ১৭টি শীর্ষস্থানীয় সংবাদমাধ্যম রয়েছে। সেখানেই সংবাদমাধ্যমগুলির আর্থিক সংস্থান জোরদার করার প্রসঙ্গ আলোচিত হয়েছে। সেই প্রসঙ্গেই এই পদক্ষেপ করার কথা জানানো হয়েছে। এ বিষয়ে কেন্দ্রীয় মন্ত্রী চন্দ্রশেখর বলেছেন, “সংবাদমাধ্যমের উন্নয়নের জন্য যে সমস্ত ডিজিটাল সংবাদমাধ্যম কনটেন্ট তৈরি করে তাঁদের রেভিনিউ পাওয়ার বিষয়টি গুরুত্বপূর্ণ। বড় টেক প্ল্যাটফর্মগুলি যারা এগ্রিগেটর হিসাবে ভূমিকা পালন করে থাকে, তাঁদের থেকে লভ্যাংশের ভাগ পাওয়া জরুরি। কনটেন্ট ক্রিয়েটর এবং এগ্রিগেটরের মধ্যে এ ব্যাপারে সচ্ছতা প্রয়োজন।”
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours